শাপলা চত্বরের ঘটনায় শেখ হাসিনাসহ ২৪ জনের নামে মামলা

চাটগাঁ নিউজ ডেস্ক : ২০১৩ সালের ৫ মে মতিঝিল শাপলা চত্বরে হেফাজত ইসলামের সমাবেশে নির্বিচারে গুলি চালিয়ে গণহত্যার অভিযোগ দায়ের করা হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায়। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শাহরিয়ার কবীর, মুনতাসির মামুন, ইমরান এইচ সরকারসহ ২৪ জনকে আসামি করে এ অভিযোগ দাখিল করা হয়েছে।

মঙ্গলবার (২০ আগস্ট) ধানমন্ডির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা কার্যালয়ে আইনজীবী গাজী এম এইচ তামিম মামলাটি করেন।

এ পর্যন্ত শেখ হাসিনাসহ আওয়ামী লীগ নেতাদের বিরুদ্ধে হত্যা-গণহত্যার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় তিনটি মামলা দায়ের করা হয়।

এর আগে সোমবার মিরপুরে শিক্ষার্থী আলভীকে হত্যার ঘটনায় শেখ হাসিনা, হাসানুল হক ইনু, রাশেদ খান মেনন ও আনোয়ার হোসেন মঞ্জুসহ ২৭ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় অভিযোগ দায়ের করা হয়। দল হিসেবে আওয়ামী লীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠনকেও আসামি করা হয়েছে।

ধানমন্ডির আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা কার্যালয়ে নিহত আলভীর পরিবারের পক্ষে অ্যাডভোকেট আসাদ উদ্দিন এ অভিযোগ দায়ের করেন।

অভিযোগে বলা হয়, ৫ মে ২০১৩ দিনগত রাত অর্থাৎ ৬ মে ২০১৩ গভীর রাতে হেফাজতে ইসলাম বাংলাদেশ এর আন্দোলনকারীদের সমুলে নির্মূল করার লক্ষ্যে তাদের শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচিতে ১-১৮ নং আসামিগণের প্রত্যক্ষ নির্দেশনায় বিজিবি, র্যাব ও পুলিশের অসাধু সদস্যরা সাধারণ নিরস্ত্র হেফাজত ইসলাম বাংলাদেশের কর্মী সমর্থকদের উপর নির্বিচারে গুলি বর্ষণ করে। এতে আড়াই থেকে তিন হাজার হেফাজত ইসলাম বাংলাদেশের কর্মী সমর্থক নিহত হয়। আসামিরা রাতের মধ্যেই নিহতদের লাশ ট্রাক যোগে বিভিন্ন স্থানে ফেলে দিয়ে আসে। লাশগুলো গুম করে ফেলে।

এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, কুমিল্লা সহ দেশব্যাপী আন্দোলনরত হেফাজত ইসলাম বাংলাদেশের কর্মী সমর্থকদের উপর আসামিদের প্রত্যক্ষ নির্দেশনায় বিজিবি, র্যা ব ও পুলিশের অসাধু সদস্যরা নির্বিচারে গুলি বর্ষণ করে শতাধিক মানুষকে হত্যা করে। যা ‘অপারেশন সিকিউর শাপলা’ নামে অভিহিত করা হয়।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top