রেসকিউ টিমের অদক্ষতায় হাতছাড়া হলো বাঘ!

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামের হাটহাজারীতে লোকালয়ে এসে ফাঁদে আটক বিপন্ন প্রজাতির একটি মেছোবাঘটি বনবিভাগের রেসকিউ টিমের অদক্ষতার কারণে হস্তান্তরের সময় পালিয়ে গেছে।

রবিবার (২৫ ফেব্রুয়ারি) দিবাগত রাত প্রায় ১টার দিকে উপজেলার গুমাণমর্দ্দন ইউনিয়নের ৮নং ওয়ার্ডে এ ঘটনা ঘটে।

জানা গেছে, স্থানীয় আমির আহমদের পুত্র আবদুল হালিমের মুরগী ফার্মে বেশ কিছুদিন ধরে মুরগী কমে যাচ্ছিলো। তিনি ধারণা করেছিলেন হয়তো বিড়াল বা শেয়াল গভীর রাতে ফার্মে ঢুকে মুরগি খেয়ে ফেলছে। কিন্তু কয়েকদিন আগে প্রতিদিনের মতো সকালে ফার্মে এসে মুরগী কমে যাওয়ার পাশাপাশি মৃত মুরগি ও ফার্মের আশপাশে ভিন্ন রকম পশম দেখতে পান। এতে তার সন্দেহ হয়। তাই ফার্মে তিনি বড় আকারের একটি খাঁচা তৈরি করে সেটাকে গত শনিবার রাতে ফাঁদ হিসেবে বসিয়ে দিয়ে বাড়িতে চলে যান।

পরে রবিবার সকালে খামারে এসে দেখেন ওই খাঁচায় বড় আকারের একটি মেছোবাঘ (মেছো বিড়াল) আটকে আছে। সকালের দিকে মেছোবাঘ আটকের বিষয়টি সংশ্লিষ্ট বনবিভাগকে জানানো হলেও বিকাল ৪টা পর্যন্ত বাঘটি রেসকিউ করতে ঘটনাস্থলে কেউ আসেননি। পরে হাটহাজারী বনবিট পরীক্ষণ ফাঁড়ির রেইঞ্জার থেকে রেসকিউ টিম এসে রাতে মেছোবাঘটিকে হওয়া খাঁচা থেকে বের করতে গেলে সেটি পালিয়ে যায়।

ফার্মের মালিক হালিম জানান, সকালে বনবিভাগকে খবর দিলেও তারা বিষয়টিকে গুরুত্বহীন মনে করে দিনের প্রায় শেষ সময় পর্যন্ত সেটি উদ্ধার করতে আসেননি। দিন শেষে রাত প্রায় ১টার দিকে আটক মেছোবাঘটিকে উদ্ধার করতে আসলেও তাদের অসাবধানতার কারণে বাঘটি পালিয়ে যায়।

এ বিষয়ে জেলা রেঞ্জ কর্মকর্তা সাইফুল দৈনিক বলেন, আমরা খবর পাওয়া মাত্র খবরটি ওয়াল্ডলাইফ ডিভিশনকে ইনফর্ম করি। কিন্তু ওনারা কেউ যাননি। পরে আমরা লোকাল রেসকিউ টিমকে সাথে নিয়ে আমাদের কিছু লোকজন গিয়ে মেছোবাঘটি রেসকিউ করার সময় নেট ছিড়ে স্থানীয় জঙ্গলে চলে গেছে।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবিএম মশিউজ্জামান জানান, মেছোবাঘটিকে রেসকিউ করার সময় নেট ছিড়ে স্থানীয় জঙ্গলের দিকে পালিয়ে গেছে বলে শুনেছি।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top