রাষ্ট্রদূত চাটগাঁইয়া বেলালের আবারো সিএফসি নির্বাচনে জয়লাভ!

চাটগাঁ নিউজ ডেস্ক: জাতিসংঘ অনুমোদিত একটি আন্তর্জাতিক আর্থিক সংস্থা সিএফসি তে  টানা দ্বিতীয় মেয়াদে কমন ফান্ড ফর কমডিটিজের ব্যবস্থাপনা পরিচালক পদে বিজয়ী জয় লাভ করেন রাষ্ট্রদূত চাটগাঁইয়া শেখ মোহাম্মদ বেলাল।চট্টগ্রামের পটিয়া  এলাকার কৃতি সন্তান বেলাল।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) এক শুভেচ্ছা বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, দ্বিতীয় মেয়াদে এই গুরুত্বপূর্ণ আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পদে নির্বাচিত হওয়ায় বিশ্বের দরিদ্র মানুষের জন্য আরো কাজ করার সুযোগ পাবেন রাষ্ট্রদূত চাটগাঁইয়া শেখ মোহাম্মদ বেলাল।

রাষ্ট্রদূত বেলালের নেতৃত্বে কমন ফান্ড ফর কমডিটিজ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আরো কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে বলে ড. মোমেন আশা প্রকাশ করেন।

গতকাল বুধবার নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগে অনুষ্ঠিত নির্বাচনে রাষ্ট্রদূত বেলাল একমাত্র প্রতিপক্ষ ইতালির ড. মাসিমিলানো ফাবিয়ানের বিরুদ্ধে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা (৬৮ দশমিক ১ শতাংশ ভোট) পেয়ে জয় লাভ করেছেন।

প্রতিষ্ঠানটির ৩৫তম বার্ষিক গভর্নিং কাউন্সিলের সভায় সদস্যরা গোপন ব্যালটে ভোট দেন। রাষ্ট্রদূত বেলাল আগামী বছরের এপ্রিল মাস থেকে চার বছরের জন্য দ্বিতীয় মেয়াদে সিএফসির ব্যবস্থাপনা পরিচালক পদে দায়িত্ব পালন করবেন। ২০১৯ সালের ডিসেম্বরে প্রতিষ্ঠানটির ৩১তম বার্ষিক গভর্নিং কাউন্সিলের সভায় রাষ্ট্রদূত বেলাল সর্বসম্মতিক্রমে চার বছরের জন্য ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নির্বাচিত হন।

জাতিসংঘ অনুমোদিত একটি আন্তর্জাতিক আর্থিক সংস্থা সিএফসি। এটি সদস্য দেশগুলোতে পণ্যমূল্য চেইনের সঙ্গে জড়িত প্রকল্পগুলোতে আর্থিক সহায়তা দিয়ে থাকে। সংস্থার লক্ষ্য হলো পণ্য উৎপাদন ও বাণিজ্যের সঙ্গে জড়িত ব্যবসা, সমবায় ও প্রতিষ্ঠানকে সহায়তা দিয়ে টেকসই উন্নয়ন ও দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখা।

রাষ্ট্রদূত চাটগাঁইয়া শেখ মোহাম্মদ বেলাল ২০১৪ সালের মার্চ থেকে ২০২০ সালের ফেব্রুয়ারি পর্যন্ত নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন। একইসঙ্গে ক্রোয়েশিয়া এবং বসনিয়া-হারজেগভিনারও দায়িত্ব পালন করেন তিনি।

Scroll to Top