রাঙ্গুনিয়ায় সামাজিক বন্ধন অটুটে সম্প্রীতির মিলনমেলা

শেয়ার করুন

রাউজান প্রতিনিধি: ব্যক্তিগত জীবনে কেউ চাকরিজীবী, কেউ ব্যবসায়ী, কেউ প্রবাসী রেমিট্যান্স যোদ্ধা, কেউ মানুষ গড়ার কারিগর আদর্শ শিক্ষক, কেউ অন্নের যোগানদাতা কৃষক। জীবিকার তাগিদে এদের কেউ কেউ থাকেন দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে।

সোশ্যাল মিডিয়ার যুগে ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের হাজার হাজার মানুষের সাথে ভার্চ্যুয়াল জগতে তাদের ভাবের আদান-প্রদান মধ্যদিয়ে গড়ে উঠছে বন্ধুত্বের সম্পর্ক। সেই ভার্চ্যুয়াল সম্পর্কের ঝড়ে ভেঙে পড়ছে মানসিক, সামাজিক ও সাংস্কৃতিক সম্পর্কের দুর্গ। ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে বাঙ্গালীর চিরাচরিত সম্পর্কে ভিত সামাজিক বন্ধন।

এই সমাজিক বন্ধন অটুট রাখতে ব্যতিক্রমধর্মী মিলনমেলার আয়োজন করেছেন চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার বেতাগী ইউনিয়নের হামিদুর রহমান চৌধুরী বাড়ি ও ফলাহাজী তালুকদার বাড়ির তরুণ-যুবকরা।

শুক্রবার (১৬ ফেব্রুয়ারী) দুই বাড়ির সংলগ্ন মাঠে সামাজিক উন্নয়ন ও সম্প্রীতি’র লক্ষ্যে ‘বন্ধন’ নামক মিলনমেলার মধ্যদিয়ে দুই বাড়ির আবাল-বৃদ্ধ-বনিতা সকলকেই একত্রিত করেছেন একই প্যান্ডেলে।

এই অনুষ্ঠানকে কেন্দ্র করে কেউ ছুটে এসেছেন সূদুর প্রবাস থেকে, কেউ এসেছেন দেশের বিভিন্ন প্রান্ত হতে, কেউ এসেছেন শাশুড় বাড়ি হতে কেউবা এসেছেন নগরীর অস্থায়ী আবাস থেকে। অনুষ্ঠানস্থলেই অনেকের পরিচয় হয় নিকটজনের সাথে। কারও কারও সাথে দেখা হয় এক দশক, দেড় দশক, দুই দশক পরে। দীর্ঘদিন পর স্বশরীরে সাক্ষাতে অনেকে আবেগে আপ্লূত হয়ে যায়।

অনুষ্ঠান সাজানো হয়েছিল খুদে শিশুদের পরিবেশনায় হামদ-নাত- কেরাত, বিভিন্ন ক্রীড়া প্রতিযোগীতা, র‍্যাফেল ড্র, ভোজন উৎসব, আলোচনা সভা নানান আয়োজনে।

মোহাম্মদ নিজাম উদ্দিন সঞ্চালনায় আলোচনা সভায় সামাজিক উন্নয়ন, সমৃদ্ধি ও সম্প্রীতির বন্ধন অটুট রাখতে নানান দিকনির্দেশনামূলক বক্তব্য রাখেন মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ আবু সৈয়দ, মোহাম্মদ নুরুল আবচার, মোহাম্মদ ইসহাক, মোহাম্মদ লোকমান হোসেন, জিয়াউল কবীর চৌধুরী, জাহেদুল সালাম সেলিম প্রমুখ।

আলোচনা সভা শুরুতে কেক কেটে মিলনমেলার উদযাপন করেন। সভার শেষে ক্রীড়া পুরস্কার বিজয়ী ও র‍্যাফেল ড্র বিজয়ীদের হাতে পুরস্কার তুলে হয়। নৈতিক মূল্যবোধ বজায় রেখে দুই বাড়ির সামাজিক উন্নয়ন, সমৃদ্ধি ও সম্প্রীতির মধ্যদিয়ে প্রতিবছর এমন আয়োজনের প্রত্যাশায় অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top