রাঙ্গুনিয়ায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ পড়ে কান্নাকাটি

রাঙ্গুনিয়া প্রতিনিধিঃ সারাদেশে চলমান তীব্র তাপদাহ থেকে বাঁচতে রাঙ্গুনিয়ায় মহান আল্লাহ তায়ালার কাছে বিশেষ ইস্তিসকার নামাজ আদায় করেছে ইসলাম ধর্মাবলম্বীরা। এমনকি বৃষ্টির জন্য আল্লাহ তায়ালার কাছে দুহাত তুলে কান্না করেন নামাজ আদায় করতে আসা মুসল্লিরা।

বুধবার (২৪ এপ্রিল) সকালে উপজেলার সরফভাটা ইত্যাদি চত্বরের পশ্চিমে রাস্তা সংলগ্ন খোলা মাঠে আল উম্মাহ ফাউন্ডেশনের উদ্যোগে ও আমাদের সরফভাটা’র ব্যবস্থাপনায় সালাতুল ইসতিসকা বা বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় করা হয়।

নামাজে অংশ নেয়া স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে অনাবৃষ্টির কারণে মানুষ, পশুপাখিসহ সবাই খুব কষ্টে আছে। পানির অভাবে চাষাবাদ মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। এজন্য তারা বৃষ্টির আশায় নামাজ পড়েছেন।

নামাজে অংশ নেয়া বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম জানান, বনায়ন ধ্বংসের কারণে প্রতিবছর তাপমাত্রা বাড়ছে। এখনই সচেতন না হলে সামনের দিনে আরও বিপদে পড়তে হবে। সবুজায়ন বাড়াতে সবাইকে গাছ লাগাতে হবে।

আল উম্মাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান মুফতি দিলদার বিন কাশেম জানান, চলমান তীব্র তাপপ্রবাহ ও অনাবৃষ্টির কারণে মানুষের জনজীবন বিপন্ন হয়ে পড়েছে। অতীতে আরব দেশে যখন এমন প্রখর রোদ আর গরম ছিল তখন হযরত মুহাম্মদ (সাঃ) তার থেকে পরিত্রাণ চেয়ে সাহাবীদের নিয়ে এভাবেই বৃষ্টি এবং তাপপ্রবাহ থেকে রক্ষার জন্য উন্মুক্ত মাঠে নামাজ আদায় করতেন। তাই আমরাও রাসূল (সাঃ) এর সুন্নাহ্ সালাতুল ইসতিসকা (বৃষ্টির জন্য নামাজ) আদায় করে দোয়া করেছি। নামাজে ধারনার চেয়েও বেশি মানুষের সমাগম হয়েছে। আশা করি মহান আল্লাহ পাক আমাদের ভুলত্রুটি ক্ষমা করে রহমতের বৃষ্টি দান করবেন।

এ সময় দুই রাকাত নামাজের আগে নসিবতপূর্ণ বক্তব্য দেয়া হয়। পরে দুই রাকাত নামাজে ইসতিসকা আদায় করেন মুসল্লিরা। নামাজ শেষে মুসল্লিদের নিয়ে খুতবা ও আল্লাহতালার দরবারে দুই হাত তুলে মোনাজাত করেন তারা। চলমান প্রচণ্ড দাবদাহের কারণে অতিষ্ঠ মানুষ সৃষ্টিকর্তার অনুগ্রহ লাভের জন্য এ সময় দুহাত তুলে কান্নাকাটিও করেন। শেষে হযরত ওসমান বিন আফফান (সাঃ) নূরানী কিন্ডারগার্টেনের ব্যবস্থাপনায় আগত মুসল্লীদের মাঝে শরবত বিতরণ করা হয়।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top