রাঙামাটিতে সাম্বার হরিণের মাংস ভাগাভাগি, একজন ধরা

চাটগাঁ নিউজ ডেস্কঃ রাঙামাটির লংগদুতে বিলুপ্তপ্রায় সাম্বার হরিণ জবাই করে মাংস ভাগাভাগির সময় মো. সাইদুল ইসলাম (৪৫) নামে একজনকে আটক করেছে বন বিভাগ।

বৃহস্পতিবার (৭ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে উপজেলার ভাসান্যদম ইউনিয়ন সংলগ্ন ভাসান্যদম বিদ্যালয়ের পেছনে মো. সাইদুল ইসলামের বাড়ি থেকে সাম্বার হরিণের ২৫ কেজি কাটা মাংস, মাথা-চামড়াসহ দেহের বিভিন্ন অংশ উদ্ধার করে বন বিভাগ।

স্থানীয়দের থেকে জানা যায়, মো. সাইদুল ইসলাম এর আগেও বিভিন্ন সময়ে বন্যপ্রাণী ধরে জবাই করে বিক্রি করতো। তবে বন বিভাগের কাছে সাইদুল দাবি করেছে, তার ফসলের ক্ষেতের আইলে দেওয়া জালে বুধরাত রাতে আটকে যায় সাম্বার হরিণটি। পরে মুমুর্ষ অবস্থায় হরিণটিকে জবাই করে সাইদুল।

বিষয়টি নিশ্চিত করে পার্বত্য চট্টগ্রাম উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. রেজাউল করিম চৌধুরী চাটগাঁ নিউজকে জানান, বৃহস্পতিবার সকাল ৯টার দিকে আমরা ভাসান্যদমে সাম্বার হরিণ ধরে জবাইয়ের খবর পাই। পরে কাচালং রেঞ্জ ও পাবলাখালী রেঞ্জের রাঙ্গিপাড়া বিটের বন কর্মীরা ঘটনাস্থলে গিয়ে হরিণ জবাই করে ভাগাভাগির সময়ে ঘটনায় জড়িত সাইদুলকে হাতেনাতে আটক করে। অভিযানে বিজিবির সদস্যরা আমাদের সহযোগিতা করেছে।

তিনি আরও বলেন, সাম্বার প্রজাতির হরিণ আমাদের দেশে বিলুপ্তপ্রায় একটি প্রাণী। এ ঘটনায় মামলায় হয়েছে এবং আসামি সাইদুল আদালতে পাঠানো হয়েছে। বন্যপ্রাণী আইন ২০১২ এর ৩৭ ধারায় এই অপরাধে তিন লাখ অর্থদণ্ড, তিন বছরের কারাদণ্ড ও উভয়দণ্ডে দণ্ডিত হওয়ার বিধান রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top