যে সমীকরণে সেমিফাইনাল খেলতে পারে বাংলাদেশ

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: যুব বিশ্বকাপের সুপার সিক্সে নিজেদের প্রথম ম্যাচে দারুণ শুরু করেছে বাংলাদেশ। নেপালকে উড়িয়ে ৫ উইকেটের জয়ে শুরুটা দুর্দান্ত হলেও সেমিফাইনালের পথ বেশ কঠিন হয়ে পড়েছে। সম্ভাবনা বেঁচে আছে সমীকরণের পাল্লায়। সে জন্য পরের ম্যাচে পাকিস্তানকে হারানোর পাশাপাশি নেট রানরেট উপরে নিয়ে যেতে হবে বাংলাদেশকে।

নেপালকে হারিয়ে যুবা টাইগারদের বর্তমান নেট রানরেট হয়েছে ০.৩৪৮। পরের ম্যাচ পাকিস্তানের বিপক্ষে। এই মুহূর্তে পয়েন্ট টেবিলে দুইয়ে থাকা পাকিস্তানের নেট রানরেট ১.০৬৪। সে হিসেবে পরের ম্যাচে একটা নির্দিষ্ট ব্যবধানে জিততে হবে বাংলাদেশকে। এমন এক ব্যবধানে জয় পেতে হবে, যাতে পাকিস্তানের রানরেট নেমে আসে বাংলাদেশের নিচে।

সে হিসেবে সমীকরণ হলো, পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশ আগে ব্যাট করে ২৫০ বা তার কম রান করলে কমপক্ষে ৫০ রানের ব্যবধানে জিততে হবে। পাকিস্তানকে ২০০ রানের আগে অলআউট বা আটকে রাখতে হবে। সে ক্ষেত্রে ০.০০১ বেশি থাকবে বাংলাদেশের রানরেট।

আবার বাংলাদেশ যদি ২৫০ রানের বেশি করতে পারে সে ক্ষেত্রে জিততে হবে কমপক্ষে ৫১ রানে। এই হিসেবে বাংলাদেশ যদি ২৭০ রান করে, পাকিস্তানকে আটকে রাখতে হবে ২১৯ রানের মধ্যে। অথবা ৩০০ করলে পাকিস্তানকে আটকে রাখতে হবে ২৪৯ রানের মাঝে।

অন্যদিকে পাকিস্তান আগে ব্যাট করলে বাংলাদেশকে ৩৮ থেকে ৪০ ওভারের মাঝে ম্যাচ শেষ করতে হবে। সে হিসেবে ৩০০ রান টার্গেট থাকলে ৩৯.৩ ওভারের মধ্যে, ২৫০ রান করলে ৩৯ ওভারের মধ্যে এবং ২০০ রানের ক্ষেত্রে ৩৮.৪ ওভারের মধ্যে জিততে হবে। অর্থাৎ, পাকিস্তান আগে ব্যাট করলেই বাংলাদেশের বিদায় প্রায় নিশ্চিত বলা যায়।

উল্লেখ্য, সুপার সিক্সে দুই গ্রুপে মোট দল আছে ১২টি। এই ১২ দলকে ভাগ করা হয়েছে দুটি গ্রুপে। পয়েন্টের ভিত্তিতে দুই গ্রুপের সেরা চার দল খেলবে আসরের সেমিফাইনাল। সেখান থেকে দুই দল খেলবে ফাইনাল।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top