মালিতে সন্ত্রাসী হামলায় নিহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক : আফ্রিকার দেশ মালির মধ্যাঞ্চলে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়েছে। এতে অন্তত ৪০ জন নিহত হয়েছেন। দেশটির মপতি এলাকার জিগুইবম্বো গ্রামে সোমবার ওই নৃশংস হামলা চালায় অজ্ঞাত সন্ত্রাসীরা। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে জানানো হয়, এসব অঞ্চলে এক দশকের বেশি সময় ধরে আল–কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট নানা জিহাদি দল সক্রিয়। তারাই সর্বশেষ এই হামলার সঙ্গে যুক্ত বলে ধারণা করা হচ্ছে। বানকাস এলাকার মেয়র মৌলে গুইন্দো বলেন, এটা খুবই ভয়ংকর হামলা ছিল। হামলাকারীরা পুরো গ্রাম ঘিরে রেখেছিল এবং লোকজনকে লক্ষ্য করে গুলি করেছিল। হামলায় কতজন নিহত হয়েছেন, এ বিষয়ে মেয়র গুইন্দো কিছু জানাতে পারেননি। তবে নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় দুই কর্মকর্তা বলেছেন, প্রায় ৪০ জনকে হত্যা করা হয়েছে। তাদের একজন বলেন, এটা ছিল গণহত্যা।

যে গ্রামটিতে হামলা হয়েছে, সেখানে একটি বিয়ের আয়োজন চলছিল। সেখানে চরম আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়েছিল। কিছু মানুষ পালিয়ে যেতে পারলেও বেশির ভাগকেই হত্যা করা হয়েছে, নিহত ব্যক্তিদের বেশির ভাগই পুরুষ। কারা এই হামলা করেছে, এ বিষয়ে তারা কোনো ধারণা দিতে পারেননি। এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top