ভোটের আগে দেশে ভয়াবহ সাইবার হামলার আশঙ্কা

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্কঃ নির্বাচনের আগে দেশে সাইবার হামলার আশঙ্কা করছে সরকারের সাইবার ইস্যু দেখভালকারী সংস্থা বিজিডি ই-গভ সার্ট। সংস্থাটি বলছে, ‘সাইডউইন্ডার’ নামের একটি হ্যাকার গ্রুপকে শনাক্ত করা হয়েছে। যারা হামলার ক্ষেত্রে সরকার, সামরিক এবং আইনশৃঙ্খলা বাহিনীকে টার্গেট করে তৎপরতা চালাচ্ছে। রাষ্ট্র বা সংস্থার সংবেদনশীল, গোপনীয় তথ্য চুরি করাই গ্রুপটির মূল উদ্দেশ্য। এ অবস্থায় দেশে সতর্কতা জারি করেছে সার্ট।

গ্রুপটি মূলত লক্ষ্যবস্তুতে একটি ক্ষতিকারক ফিশিং মেইল পাঠায়। মেইলে হ্যাকাররা একটি বিশ্বাসযোগ্য ডোমেইন নাম ব্যবহার করে,যাকে মেইল পাঠানো হয় যাতে সে সহজেই বিশ্বাস করে মেইলটি প্রকৃতই সরকারি সংস্থা থেকে পাঠানো হয়েছে। এই ভেবে লিংকে ক্লিক করলেই হ্যাকাররা একটি কোড ইনস্টল করে সব তথ্য চুরি করে থাকে।

বিজিডি ই-গভ সার্ট সংস্থাটি বলছে, ‘সাইড উইনডার’ নামে একটি হ্যাকার গ্রুপ শনাক্ত করা হয়েছে। তারা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে সরকার, সামরিক বাহিনী, আইন প্রয়োগকারী সংস্থা, স্বাস্থ্য খাত, টেলিযোগাযোগ, আর্থিক প্রতিষ্ঠান লক্ষ্য করে হামলা চালাচ্ছে। তৎপরতা চালাচ্ছে বাংলাদেশেও। হ্যাকার গ্রুপটি সামরিক বাহিনী ও পুলিশের ফিশিং ডোমেইন নাম ব্যবহার করে ক্যাম্পেইন চালাচ্ছে।

এরূপ ফিশিং আক্রমণ থেকে রক্ষা পেতে সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করা বা অচেনা প্রেরকের কাছ থেকে আসা ই-মেইলের সংযুক্তির বিষয়ে সচেতন থাকার জন্য অনুরোধ করেছে সার্ট। পাশাপাশি নিজেদের ওয়েবসাইটে সতর্কতামূলক দিকনির্দেশনাও তুলে ধরেছে সংস্থাটি।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top