ভাষা দিবসে আনোয়ারায় ‘রক্ত দিয়ে কেনা’ নাটক মঞ্চায়ন

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক : আন্তজার্তিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে আনোয়ারায় ‘রক্ত দিয়ে কেনা’ নাটক মঞ্চায়ন করা হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে দেশপ্রেমের অনন্য এ নাটকটি ২১ ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টায় উপজেলা কোর্ট বিল্ডিং মাঠে প্রদর্শন করা হয়।

বাঙালির হাজার বছরের ইতিহাসে ১৯৫২’র ভাষা আন্দোলন ও ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ রক্তে লেখা নাম। পাকিস্তানিদের অপশাসন, বাঙালির আত্মত্যাগ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুরদর্শী নেতৃত্ব, প্রেমের অনন্য মুহূর্ত ফুটিয়ে ওঠেছে নাটকটিতে।

সরোজ আহমেদ রচয়িত ‘রক্ত দিয়ে কেনা’ নাটকটি পরিচালনা করেছেন রূপায়ন বড়ুয়া কাজল, সংগীত পরিচালনায় মিলন আচার্য্য।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সরোজ আহমেদ, সুমী বিশ্বাস, বড়ুয়া সীমান্ত, শাকিল আরাফাত, ইন্দ্রজিৎ ভট্টাচার্য, বিকিরণ বড়ুয়া, শেখ আনিস মঞ্জুর, মো. সেলিম, রাশেদুল আলম চৌধুরী, অনু, ও বাপ্পী হায়দার ও মহসীন চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার মো. ইশতিয়াক ইমনের সভাপতিত্বে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. ফেরদৌস হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন আনোয়ারা উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, বিশেষ অতিথি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আবদুল্লাহ আল মুমিন।

উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী বলেন, বাংলাদেশে স্বাধীনতার পর যে কয়টা জিনিসকে নিয়ে আমরা গর্ব করতে পারি তারমধ্যে একটি ছিল এই মঞ্চ নাটক। কিন্তু কালের বিবর্তনে মঞ্চ নাটক হারিয়ে গেছে। নতুন প্রজন্ম মঞ্চনাটকের সঙ্গে পরিচিত নয়। অনেক বছর পর আনোয়ারা উপজেলা প্রশাসন মঞ্চনাটকের আয়োজন করেছে, তা প্রশংসার দাবিদার। প্রতিবছর অন্তত একটি করে নাটক হোক এটাই প্রত্যাশা করি।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মো. ইশতিয়াক ইমন বলেন, রক্তে দিয়ে কেনা নাটকটিতে বায়ান্নের ভাষা আন্দোলন থেকে একাত্তরের স্বাধীনতা সংগ্রাম অবধি নানা ঘটনা প্রবাহ খুব বলিষ্টভাবে উঠে এসেছে। যা দেশের নাগরিক ও নতুন প্রজন্মকে অর্জিত স্বাধীনতা রক্ষায় এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ করবে। আগামীতে বিভিন্ন দিবসে নানা অনুষ্ঠানমালার পাশাপাশি নাটক মঞ্চায়ন করার প্রয়াস অব্যাহত থাকবে। নাটকের মাধ্যমে দেশের কৃষ্টি তুলে ধরার মধ্য দিয়ে নতুন প্রজন্মকে এগিয়ে নিতে হবে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top