ভারত থেকে প্রথমবারের মতো ডেঙ্গু-ম্যালেরিয়া টেস্টের কিট আমদানি

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: দেশে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে এই প্রথমবারের মতো ভারত থেকে ডেঙ্গু, ম্যালেরিয়া ও এইচআইভি টেস্টের কিট আমদানি করা হয়েছে। ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ল্যাকটেড ইন্টারন্যাশনাল ১ হাজার ২০০ কেজি এসব কিট আমদানি করেছে।

বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলশুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা সিরাজুল ইসলাম।

হিলি স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট শফিকুল ইসলাম বলেন, দেশে ডেঙ্গুর প্রকোপ ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে। এ কারণে ডেঙ্গু পরীক্ষার জন্য কিটের চাহিদা বেড়ে গেছে। এ অবস্থায় ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স ল্যাকটেড ইন্টারন্যাশনাল ডেঙ্গু, ম্যালেরিয়া ও এইচআইভি টেস্টের কিট আমদানি করার জন্য ব্যাংকে এলসি খোলেন। বুধবার বিকালে এলসির প্রথম চালানটি হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে দেশে আসে। আমদানিকারক প্রতিষ্ঠান ঢাকার বিভিন্ন হাসপাতালে এসব কিট সরবরাহ করবেন। এজন্য ভারত থেকে এসব কিট আমদানি করা হয়েছে।

হিলি স্থলশুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা সিরাজুল ইসলাম বলেন, আমদানি করা এসব কিটের প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করে ট্যাক্স নির্ধারণ করা হয়েছে। আমদানিকারক ট্যাক্স পরিশোধ করে কিটের চালান খালাস করে নিয়েছেন। পরে রাতে কিটের চালানটি ঢাকায় পাঠানো হয়েছে।

Scroll to Top