ভারতীয় যুদ্ধ জাহাজ এখন চট্টগ্রাম বন্দরে

ভারতের ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী যুদ্ধজাহাজ ‘আইএনএস রণবীর’ বাংলাদেশে এসেছে। আজ শনিবার (২৯ জুন) চট্টগ্রামে নৌবাহিনীর ঘাঁটিতে জাহাজটি নোঙ্গর করে।

সংশ্লিষ্টরা বলছেন, এটি এক সপ্তাহ বাংলাদেশে অবস্থান করবে। যুদ্ধজাহাজটি এমন এক সময় চট্টগ্রামে আসলো যখন ভারতের নৌবাহিনী প্রধান এডমিরাল দীনেশ কুমার ত্রিপাঠি বাংলাদেশ সফর করবেন।

ভারতীয় হাইকমিশন বলছে, আইএনএস রণবীর একটি ক্ষেপণাস্ত্র ধ্বংসকারী যুদ্ধ জাহাজ যা ভারতীয় নৌবাহিনী উর্বর সমুদ্রসীমায় প্রথম সারির যুদ্ধ জাহাজ হিসেবে কাজ করে।

নিরাপত্তা সূত্রগুলো বলছে, ভারতীয় নৌবাহিনী প্রধান আগামী ৩০ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত বাংলাদেশে অবস্থান করে বাংলাদেশ নৌবাহিনীর সাথে বিভিন্ন ‘সম্পর্ক উন্নয়নমূলক’ কর্মকাণ্ডে অংশগ্রহণ করবেন।

তিনি বাংলাদেশের নৌবাহিনী প্রধানের আমন্ত্রণে সফরে আসছেন। সফরকালে ভারতীয় নৌবাহিনী প্রধান বাংলাদেশের প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা অবসরপ্রাপ্ত মেজর জেনারেল তারিক আহমেদ সিদ্দিকের সঙ্গে সাক্ষাৎ করবেন।

২০০৮ সালে ১৫ তম সার্ক শীর্ষ সম্মেলনের সময় তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং শ্রীলঙ্কায় সফরকালে তার নিরাপত্তায় সেদেশের সমুদ্রসীমায় আইএনএস রণবীর এবং আইএনএস মহীশূর নিয়োজিত করা হয়েছিলো ।

এর আগে ২০১৭ সালের জুলাই মাসে ভারতীয় যুদ্ধজাহাজটি একটি হেলিকপ্টার বহন করে বাংলাদেশে একটি শুভেচ্ছা সফরে এসেছিল।

ভারতীয় জাহাজটি এমন এক সময়ে বাংলাদেশ সফর করছে যখন মিয়ানমারের যুদ্ধজাহাজ সেন্ট মার্টিনের জলসীমায় অবস্থান করছে এবং রাখাইনে আরাকান সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে।

Scroll to Top