বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর এখন সিঙ্গাপুর

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: হংকং, লন্ডন ও নিউইয়র্ককে পেছনে ফেলে সিঙ্গাপুর প্রথমবারের মতো বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকার শীর্ষে নাম লিখিয়েছে। মঙ্গলবার জুলিয়াস বেয়ারের গ্লোবাল ওয়েলথ অ্যান্ড লাইফস্টাইল প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন অনুসারে, সিঙ্গাপুরে গাড়ি ও অপরিহার্য স্বাস্থ্য বীমা বিশ্বব্যাপী গড়ের তুলনায় ১৩৩ শতাংশ এবং ১০৯ শতাংশ বেশি। ১২টি ভোগ্যপণ্য এবং আটটি পরিষেবায় ব্যয়ের মাত্রাও অনেক বেশি।

রাজনৈতিকভাবে স্থিতিশীল এবং করবান্ধব সিঙ্গাপুর ছিল এশিয়ার শহরগুলোর মধ্যে প্রথম শহর যেটি বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় প্রথম মহামারির বিধিনিষেধ উল্লেখযোগ্যভাবে সহজ করে। এর বদৌলতে মহামারির পর সম্পদের স্রোত দেখতে শুরু করেছে নগর রাষ্ট্রটি।

প্রতিবেদনে বলা হয়েছে, সিঙ্গাপুরে আবাসনের চাহিদা বেশি, স্কুলগুলোর মান অনেক উচ্চ এবং সিঙ্গাপুরে প্রত্যেকের জীবনযাত্রার সাধারণ খরচ বেশি।

গত বছর প্রথম স্থানে থাকা সাংহাই দ্বিতীয় স্থানে নেমে গেছে। এর সম্ভাব্য কারণগুলির মধ্যে অন্যতম হচ্ছে, অন্যান্য শহরের তুলনায় দীর্ঘমেয়াদে মহামারি বিধিনিষেধ কার্যকর থখাকা। তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে হংকং, এর পর রয়েছে লন্ডন এবং পঞ্চম স্থানে রয়েছে নিউ ইয়র্ক। ২৫ শহরের এই তালিকায় সবার শেষে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ।

Scroll to Top