‘বিজ্ঞানের মতো মজা পৃথিবীতে আর কিছু নেই’

বিজ্ঞান উৎসবে মুহম্মদ জাফর ইকবাল
শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্কঃ চট্টগ্রাম নগরের ফুলকি প্রাঙ্গণে দুই দিনব্যাপী “জামাল নজরুল কিশোর বিজ্ঞান উৎসব” শুরু হয়েছে। শুক্রবার (১৫ মার্চ) সকাল ৯টায় উদ্বোধন করা হয় এই উৎসবের।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববরেণ্য বিজ্ঞানী জামাল নজরুল ইসলাম আমাদের গর্ব বলে মন্তব্য করে কথাসাহিত্যিক ও বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখক অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, ‘বিজ্ঞানের মতো মজা পৃথিবীতে আর কিছু নেই। যারা বিজ্ঞান করে তাদের মতো কষ্টের জীবন আর কারও নেই। সারা জীবন সমস্যার সমাধান করে। একটি সমস্যা সমাধান করতে করতে আরেকটি সমস্যা এসে যায়। কিন্তু ওদের মতো সুখী মানুষ পৃথিবীতে একটিও নেই। একেকটি সমস্যা সমাধানের পর কী যে আনন্দ।
তোমরা জীবনে চিকিৎসক, গায়ক, সাহিত্যিক যা খুশি হতে পার, কিন্তু বৈজ্ঞানিক হওয়ার আনন্দ বেশি।’

কবি আবুল মোমেন বলেন, জামাল নজরুল ইসলামের মেধা ও কাজ এখন বিশ্বব্যাপী আলোচিত ও প্রশংসিত হয়েছে। বিজ্ঞান, গান ও শিল্পকলার মধ্যে চলাচল আছে। বিজ্ঞান, দর্শন, আধ্যাত্মিকতা, সৃজনশীলতা নিয়ে মানুষ। বিজ্ঞান, দর্শন, আধ্যাত্মিকতা, সৃজনশীলতা নিয়ে মানুষ। শিশু বয়সে সব উপাদানের সঙ্গে পরিচিত করাতে হবে। ভালো থাকার জন্য, অক্ষয় থাকার জন্য অর্জন করতে হবে। প্রকৃতির সঙ্গে সম্পৃক্ত হতে না পারলে আমরা ছন্দ হারাব। বিকশিত হওয়ার জায়গা, বড় হওয়ার জায়গা আবিষ্কার করতে হবে।

চট্টগ্রামের ১৫টি বিদ্যালয় নিবন্ধনের মাধ্যমে এ উৎসব উপলক্ষে বিতর্ক ও কুইজ প্রতিযোগিতায় অংশ নিয়েছে। শিক্ষার্থীদের রোবটিক্স নিয়ে একটি কর্মশালার আয়োজন করা হয়। এতে ৪০ জন শিক্ষার্থী এ কর্মশালায় অংশ নিয়েছে।

উৎসবে শনিবার (১৬ মার্চ) সকালে গ্রেগর ইয়োহান মেণ্ডেলকে নিয়ে থাকবে তথ্যচিত্র প্রদর্শনী। এরপরই অনুষ্ঠিত হবে বিতর্ক বিষয়ের চূড়ান্ত প্রতিযোগিতা।

চাটগাঁ নিউজ/এসএ/এমআর

Scroll to Top