বর্ষায় নবরূপে সেজেছে ‘ফুকির মুরং ঝরনা’

ঝুলন দত্ত, কাপ্তাই : বর্ষায় প্রাণ ফিরেছে কাপ্তাইয়ের পাগলী পাড়া ফকির মুরং ঝর্ণার। উপজেলার ওয়াগ্গা ইউনিয়নের ৫ নং ওয়ার্ডে অবস্থিত এই ঝর্নার সৌন্দর্য উপভোগ করতে ভ্রমন পিপাসুদের দিন দিন আগ্রহ বাড়ছে। আশেপাশে ছোট বড় ঝর্নার ধারা, পাখির কিচির মিচির শব্দ, পাহাড়-বন বেষ্টিত এই ফকির মুরং ঝর্না যেন প্রকৃতি দেবীর এক অপূর্ব সৃষ্টি। তাই প্রতিদিন ভিড় লেগে থাকে প্রকৃতিপ্রেমীদের। বিশেষ করে বর্ষায় নবরুপে প্রাণ ফিরেছে এই ঝর্ণার।

এলাকার বাসিন্দা সংগীত শিল্পী সূর্য্যসেন তনচংগ্যা জানান, দাদুর মুখ থেকে শুনেছি, শত বছর আগে এই পাহাড়ে এক সাধক বা ফকির ধ্যান করতেন। লোকজন পূজা দিতো, মানত করতো। ফকির ধ্যান করতো বলে স্থানীয়রা এর নাম দিয়েছে ফুকির মুরং বা ফকির কুয়া বা ফইরা মুরং ঝর্না।

ঘাঘড়া-বড়ইছড়ি সড়কের বটতলি এলাকার পূর্ব পাশ ধরে ৩ কিমি পাহাড়ি পথ আর ছড়া পাড় হয়ে এই স্থানে পৌঁছানো যায়। আশেপাশে শত শত তনচংগ্যা পরিবারের বসবাস। পথেমধ্যে পাগলি মুখ পাড়া, পাগলি মধ্যম পাড়া গ্রাম পার হয়ে পাগলি উপর পাড়া এই ঝর্নার দেখা মিলবে। ওখানে যেতে যেতে পর্যটকরা আরও উপভোগ করতে পারবেন পাহাড় হতে বয়ে চলা ছড়ার পানির বহমান ধারা, আশেপাশে অনেকগুলো পাহাড়ি গাছ গাছালি এবং ছোট ছোট ঘর।

শনিবার ঝর্না দেখতে আসা কাপ্তাই শিল্প এলাকার বাসিন্দা বাচিক শিল্পী নুর মোহাম্মদ বাবু জানান, এই ঝর্ণায় আসার পথে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছোট ছোট ঘর, ঝিরি হতে বয়ে যাওয়া হিমশীতল পানি সত্যিই উপভোগ্য।

ঝর্ণা দেখতে আসা চট্টগ্রামের কন্ঠশিল্পী দীপ্র বড়ুয়া বলেন, আমরা অনেকে একসাথে এই ঝর্ণা দেখতে এসেছি। সত্যি এটি খুবই সুন্দর একটি ঝর্ণা। অবিরাম ধারায় পানি পড়ছে এই ঝর্ণা হতে।

কাপ্তাই উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. নাছির উদ্দিন বলেন, কাপ্তাইয়ের পর্যটন শিল্পকে তুলে ধরার লক্ষ্যে কাপ্তাই নিসর্গ রিভার ভ্যালি এন্ড পড হাউসের পক্ষ হতে আমরা পর্যটকদের এই ঝর্ণা দেখতে নিয়ে আসলাম। সত্যি এই ঝর্ণার সৌন্দর্য আমাদেরকে মোহিত করেছে।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top