বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ৪৯ লাখ মানুষ, মৃতের সংখ্যা ১৮

চাটগাঁ নিউজ ডেস্ক : চলমান বন্যায় দেশের ১১টি জেলা আক্রান্ত হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। এই বন্যায় এখন পর্যন্ত ক্ষতিগ্রস্ত লোকের সংখ্যা ৪৯ লাখ ৩৮ হাজার ১৫৯ জন। এসব জেলায় বন্যাকবলিত হয়ে মারা গেছেন ১৮ জন।

শনিবার (২৪ আগস্ট) দুপুরে সচিবালয়ে নিয়মিত ব্রিফিংয়ের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসান এ তথ্য জানান।

সচিব বলেন, গত ২০ আগস্ট থেকে সৃষ্ট বন্যা আর অবনতি হওয়ার সম্ভাবনা কম। আশা করছি ধীরে ধীরে পরিস্থিতি উন্নতি হবে। মন্ত্রণালয়ের পক্ষ থেকে ত্রাণ ও উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। ক্ষতিগ্রস্ত ১১ জেলায় নগদ ৩ কোটি ৫২ লাখ টাকা, ২০ হাজার ১৫০ মেট্রিক টন চাল, শুকনা খাবার ১৫ হাজার (প্যাকেট), ৩৫ লাখ টাকার শিশু খাদ্য এবং ৩৫ লাখ টাকার গো খাদ্য বরাদ্দ দেওয়া হয়েছে।

তিনি জানান, আকস্মিক বন্যায় দেশের ফেনী, কুমিল্লা, চট্টগ্রাম, খাগড়াছড়ি, নোয়াখালী, মৌলভীবাজার, হবিগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, লক্ষ্মীপুর ও কক্সবাজার ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব জেলার ৭৭টি উপজেলা এবং ৫৮৭টি ইউনিয়ন বা পৌরসভা প্লাবিত হয়েছে। এই ১১ জেলায় মোট ৯ লাখ ৪৪ হাজার ৫৪৮ পরিবার পানিবন্দি। যাতে মোট ক্ষতিগ্রস্ত লোকের সংখ্যা ৪৯ লাখ ৩৮ হাজার ১৫৯ জন।

নিহত ১৮ জনের মধ্যে কুমিল্লায় ৪, ফেনী ১, চট্টগ্রাম ৫, নোয়াখালী ৩, ব্রাহ্মণবাড়ীয়া ১, লক্ষ্মীপুর ১ ও কক্সবাজার ৩ জন।

পানিবন্দি/ক্ষতিগ্রস্ত লোকদের আশ্রয় প্রদানের জন্য মোট ৩ হাজার ৫২৭টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে এবং আশ্রয়কেন্দ্রগুলোতে মোট ২ লাখ ৮৪ হাজার ৮৮৮ জন লোক এবং ২১ হাজার ৬৯৫টি গবাদি পশুকে আশ্রয় দেওয়া হয়েছে।

১১ জেলার ক্ষতিগ্রস্তদের চিকিৎসা সেবা প্রদানের জন্য মোট ৭৭০টি মেডিকেল টিম চালু রয়েছে বলে তথ্যবিবরণীতে জানানো হয়।

চাটগাঁ নিউজ /এআইকে

Scroll to Top