বন্দরে জালিয়াতি করে পণ্য খালাস, সিএন্ডএফ ব্যবসায়ী কারাগারে

নিজস্ব প্রতিবেদক : ভুল সিল, জলছাপ ও ব্যাংক কর্মকর্তার স্বাক্ষর জাল জালিয়াতি করে ৪১ লাখ ৩৩ হাজার ৪২৮ টাকার ভূয়া পে-অর্ডার ইস্যু করে চট্টগ্রাম বন্দর থেকে ২২ হাজার কেজি আমদানি করা কার্বন কালো (Carbon Black) খালাস করে নেয়ার দুদকের মামলার আসামি সিএন্ডএফ ব্যবসায়ী মেসার্স ফাস্ট ইয়ার ইন্টারন্যাশনালের মালিক এম.এ মান্নানকে কারাগারে পাঠিয়েছে আদালত।

আজ মঙ্গলবার (২ জুলাই) চট্টগ্রাম বিভাগীয় স্পেশাল জজ আদালতে সিনিয়র জেলা ও দায়রা জজ ড.আজিজ আহমদ ভূঞার আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে তিনি আদালতে উপস্থিত হয়ে জামিনের আবেদন করলে আদালত তা নামঞ্জুর করেন।

দুর্নীতি দমন কমিশন (দুদক) চট্টগ্রামের পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট মুজিবুর রহমান চৌধুরি বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, এ চক্রটি ২০১৩ সাল চট্টগ্রাম কাস্টমস হাউস কর্তৃক শুল্ক না দিয়ে জাল জালিয়াতির মাধ্যমে চট্টগ্রাম বন্দর থেকে পণ্য খালাস করে নিয়ে যায়। দুদকের দায়ের করা মামলায় প্রায় ১১ বছর পলাতক থেকে আজ আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করতে গেলে আদালত শুনানি শেষে তার আবেদন নামঞ্জুর করে কারাগারে প্রেরনের আদেশ দেন। এ ঘটনায় চট্টগ্রাম বন্দর থানায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) দয়ের করা দুইটি মামলার দায়ের করেছিলেন।

মামলা সূত্রে জানা যায়া, আমদানি কারক প্রতিষ্ঠান মেসার্স অরিয়ল ইন্টারন্যাশনাল লিঃ এবং বন্দর থেকে খালাসের জন্য আমদানিকারকের মনোনীত সিএন্ডএফ এজেন্ট মেসার্স হুদা ইন্টারন্যাশনাল ২২ হাজার কেজি কার্বন কালো (Carbon Black) চালানটি চট্টগ্রাম কাস্টমস হাউস কর্তৃক শুল্কায়ন করা হয়। যার পরিমান ৪০ লাখ ৩৩হাজার ৪২৭ টাকা। শুল্ক পরিশোধের জন্য মেসার্স অরিয়ন ইন্টারন্যাশনাল, এশিয়া ব্যাংক লিমিটেড দিলকুশা, ঢাকা শাখা থেকে ৪১ লাখ ৩৩ হাজার ৪২৮ টাকার একটি পে-অর্ডার ডেপুটি কমিশনার অব কাস্টমস, চট্টগ্রামের অনুকুলে ইস্যু করা হয়। পরবর্তীতে আমদানীকারকের মনোনীত সিএন্ডএফ এজেন্ট মের্সাস হুদা ইন্টারন্যাশনাল এ্যাসেসকৃত বিল অব এন্ট্রিতে সোনালী ব্যাংক লিমিটেড কাস্টমস হাউজ শাখা, চট্টগ্রাম এর ভুল সিল, জলছাপ ও ব্যাংক কর্মকর্তার স্বাক্ষর জাল জালিয়াতির মাধ্যমে কাস্টমস কর্তৃপক্ষ কর্তৃক এ্যাসেসকৃত টাকা সোনালী ব্যাংক শাখা, চট্টগ্রামে জমা না দিয়ে পণ্য চালানটি খালাস করে।

সূত্র জানায়, আমদনিকারক ও সিএন্ডএফ প্রতিষ্ঠান পরস্পর যোগসাজশে ৪১ লাখ ৩৩ হাজার ৪২৮ টাকা সরকারের রাজস্ব ফাঁকি দেওয়ায় তাদের বিরুদ্ধে দুইটি মামলা দায়ের করেছে দুদক। দন্ডবিধি ৪০৯, ৪২০, ৪৭১, ১০৯ ধারায় অভিযুক্তদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

চাটগাঁ নিউজ/এআইকে/এসআইএস

Scroll to Top