বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি ছিল স্বাধীনতার বীজ বপনের মন্ত্রণা: নাছির

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্কঃ বঙ্গবন্ধুর ৭ মার্চে ১৯ মিনিটের ঐতিহাসিক ভাষণের প্রতি অক্ষর, শব্দ ও বাক্যকে স্বাধীন বাঙালি জাতিসত্তার অভ্যুদয়ের ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ বলে মন্তব্য করেছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে নগরীর টিআইসি মিলনায়তনে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অথিতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ৭ মার্চের ভাষণটি ছিল স্বাধীনতার বীজ বপনের মন্ত্রণা। এই ভাষণ স্বাধীনতা ও মুক্তির জন্য একটি সঠিক নির্দেশনা ছিলো। বঙ্গবন্ধু শুধুমাত্র ভৌগলিক স্বাধীনতা ও একটি জাতীয় পতাকা এবং জাতীয় সংগীতের জন্য লড়াই সংগ্রামের ডাক দেননি। তাঁর মূল অভিপ্রায় ছিল বাঙালির অধিকার প্রতিষ্ঠা করা। আন্তর্জাতিকভাবে মানুষের যে পাঁচটি মৌলিক অধিকার স্বীকৃত অর্থাৎ অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও স্বাস্থ্য সুরক্ষার অধিকার প্রতিষ্ঠার মধ্য দিয়েই বাঙালি জাতির পরিপূর্ণ মুক্তি নিশ্চিত করা। তাই এই ভাষণকে ইউনেস্কো একটি ঐতিহ্যবাহী প্রামাণ্য দালিলিক উপস্থাপনা হিসেবে স্বীকৃতি দিয়ে বাঙালি জাতিকে মহিমান্বিত করেছে।

এসময় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন আরো বলেন, শেখ হাসিনা ইতোমধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তরিত করেছেন। ২০৪১ সালের মধ্যেই এই দেশকে স্মার্ট ও উন্নত দেশে উন্নীত করার লক্ষ্যে সাহসিকতার সঙ্গে এগিয়ে চলেছেন। এই লক্ষ্য অর্জনে আমাদেরকে এক ও অভিন্নভাবে শেখ হাসিনার অগ্রযাত্রায় অগ্রবর্তী বাহিনী হিসেবে সার্বক্ষণিক নিজ নিজ অবস্থান থেকে অবদান রেখে যেতে হবে।

উক্ত আলোচনা সভায় চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদ সদস্য নঈম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় উক্ত সভায় বক্তব্য দেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য একেএম বেলায়েত হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, যুব ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিনসহ প্রমুখ ব্যক্তিবর্গ।

এর আগে সকালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান করা হয়। সভার শুরুতে মহান স্বাধীনতা যুদ্ধে বঙ্গবন্ধু সহ সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top