পায়ে হেঁটে হজ্বযাত্রা, ৩৭০ দিনে কেরালা থেকে মক্কা

শেয়ার করুন

সৌদি আরব প্রতিনিধি: অসম্ভবকে সম্ভব করে দেখালেন ভারতীয় নাগরিক শিহাব চত্তুর। বিস্ময়কর শোনালেও সত্যি সত্যিই তিনি হজ্ব পালন করতে ভারত থেকে পায়ে হেঁটে সৌদি আরবের মক্কায় পৌঁছেছেন। শীঘ্রই তার মা জয়নব মক্কা আসবেন। এ বছর একসঙ্গেই পবিত্র হজ্ব পালন করবেন মা ও ছেলে।

হজ্ব পালনের নিয়তে গত বছরের জুন মাসে পায়ে হেঁটে নিজ বাড়ি থেকে মক্কার উদ্দেশ্যে যাত্রা শুরু করেন ভারতের কেরালা রাজ্যের মেলাপপুরাম জেলার অধিবাসী শিহাব। অবশেষে তার যাত্রা সফল হয়েছে। এজন্য তাকে পাড়ি দিতে হয়েছে ৮,৬৪০ কিলোমিটার পথ। ভারত থেকে পাকিস্তান হয়ে ইরান, ইরাক ও কুয়েত সীমান্ত পার হয়ে দীর্ঘ ৩৭০ দিনে সৌদি আরবের মক্কায় পৌঁছে সবাইকে তাক লাগিয়ে দেন তিনি।

ভারত থেকে পাকিস্তান সীমান্ত অতিক্রম করতে গিয়ে ঝামেলার সম্মুখীন হন শিহাব। ভিসা না থাকায় শুরুতে তাকে পাকিস্তানে ঢোকার অনুমতি দেয়া হয়নি। ভিসা পাওয়ার জন্য টানা এক মাস ধৈর্য্য ধরে অপেক্ষা করতে থাকেন শিহাব। অবশেষে পাকিস্তানে প্রবেশের অনুমতি মেলে তার। এরপর ইরান, ইরাক ও কুয়েত সীমান্ত পাড়ি দিয়ে পৌঁছে যান সৌদি আরবের মদিনায়। সেখানে ২১ দিন থাকার পর আরও ৪৪০ কিলোমিটার পথ পায়ে হেঁটে মক্কায় পৌঁছান তিনি। মদিনা থেকে মক্কায় যেতে ৯ দিন সময় লাগে তার।

পায়ে হেঁটে হজ্ব যাত্রা শুরুর সময় নিজের নামে একটি ইউটিউব চ্যানেল খোলেন শিহাব। সেই চ্যানেলে নিয়মিতভাবে যাত্রাপথের ভিডিও আপলোড করতে থাকেন তিনি। প্রতিদিন আপডেট তথ্য পেতে বহু মানুষ মানুষ তার চ্যানেলটি সাবস্ক্রাইব করেন। এই মুহূর্তে তার ইউটিউব চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা ১৫ লাখ।

Scroll to Top