পাকিস্তান-ইরানের মধ্যে উত্তেজনা কমার ইঙ্গিত

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: ইরান ও পাকিস্তানের পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র হামলার পর দুই দেশের শীর্ষ কর্মকর্তারা ‘ইতিবাচক’ বার্তা  আদান-প্রদান করেছেন। এতে দুই দেশের মধ্যকার উত্তেজনা শীতল হওয়ার বিষয়ে ইঙ্গিত পাওয়া যাচ্ছে। ইরানের হামলার জবাবে পাকিস্তানের পাল্টাহামলার পর এই খবর এলো। পাকিস্তানের গণমাধ্যম জিউ নিউজ শুক্রবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

প্রতিবেদন অনুসারে, পাকিস্তানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মমতাজ জাহরা বালোচ তাঁর এক্স হ্যান্ডেলে অতিরিক্ত পররাষ্ট্রসচিব রহিম হায়াত কোরেশি এবং ইরানের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র সৈয়দ রাসুল মুসাভির সঙ্গে আলোচনা করে বলেছেন, ‘ইতিবাচক বার্তা বিনিময়’ হয়েছে।

ইরানের পররাষ্ট্র বিভাগের অতিরিক্ত সচিবের এক চিঠির জবাব দিয়ে পাকিস্তানের পররাষ্ট্র বিভাগের অতিরিক্ত সচিব শুক্রবার এক্স হ্যান্ডেলে দেওয়া এক পোস্টে বলেছেন, তিনি ‘প্রিয় ভাই সৈয়দ রাসুল মুসাভির’-এর মতামতের জবাব দিয়েছেন।

তিনি বলেছেন, পাকিস্তান ও ইরানের মধ্যে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং দুই দেশকে ইতিবাচক আলোচনার মাধ্যমে সব সমস্যা সমাধানে এগিয়ে যেতে হবে।

অন্যদিকে মুসাভিরও এক্স হ্যান্ডেলে ফারসিতে লিখেছেন, ‘উভয় দেশের নেতা ও উচ্চপদস্থ কর্মকর্তারা জানেন, দুই প্রতিবেশী দেশের মধ্যে বিদ্যমান উত্তেজনা থেকে শুধু সন্ত্রাসী ও দুই দেশের শত্রুরাই লাভবান হয়।

এ ছাড়া পাকিস্তানের তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার উদ্ভূত পরিস্থিতি নিয়ে আলোচনা করতে শুক্রবার ফেডারেল মন্ত্রিসভা ও জাতীয় নিরাপত্তা কমিটির (এনএসসি) পৃথক বৈঠক ডেকেছেন বলেও জিউ নিউজ জানিয়েছে।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top