পাকিস্তানে চ্যাম্পিয়নস ট্রফি খেলতে যাবে না ভারত

স্পোর্টস ডেস্ক : আগের আসর থেকে আট বছর পর ২০২৫ সালে পাকিস্তানের মাটিতে বসতে যাচ্ছে চ্যাম্পিয়নস ট্রফির লড়াই। সবশেষ ২০১৭ আসরে ভারতে হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান। এবার তাই বর্তমান চ্যাম্পিয়ন তকমা নিয়েই নিজ দেশে আয়োজন করতে যাচ্ছে টুর্নামেন্টটির নবম আসর।

এর মধ্যে সম্প্রতি ফাঁস হয়েছে টুর্নামেন্টের খসড়া সূচি ও গ্রুপপর্বও। সেখানে গ্রুপ এ-তেই আছে ভারত ও পাকিস্তান। সেই গ্রুপের আরও দুটি দল বাংলাদেশ ও নিউজিল্যান্ড। খসড়া সেই সূচি অনুযায়ী ভারতের সব ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা লাহোরে। তবে যেই বিষয়টি নিয়ে পিসিবি শুরু থেকেই ছিল দ্বিধায় সেটিই যেন শেষ পর্যন্ত সত্যির পথে। চ্যাম্পিয়নস ট্রফিতে পাকিস্তানে দল পাঠাবে না ভারত, তার বদলে অন্য কোথাও ম্যাচ খেলতে চায় বিসিসিআই।

পাকিস্তানের কোনো দ্বিপাক্ষিক সিরিজ বা কোনো টুর্নামেন্টের জন্য ভারতের দল না পাঠানোর নজির এই প্রথম নয়। দল দুটি মধ্যে সবশেষ দ্বিপাক্ষিক সিরিজটিও হয়েছে ১১ বছর আগে। এবং গত বছরের এশিয়া কাপেও পাকিস্তানের দল পাঠিয়েছিল না বিসিসিআই। সেবার হাইব্রিড মডেলে ম্যাচগুলো হয়েছিল স্রিলঙ্কাও। এবার ভারতের চাওয়া সেটিই।

এ বিষয়ে বিসিসিআইয়ের এক কর্তা এএনআইকে জানিয়েছেন, ‘আইসিসির কাছে বিসিসিআই সরকারিভাবে জানাবে যাতে চ্যাম্পিয়ন্স ট্রফিতে তাঁদের ম্যাচ দুবাই অথবা শ্রীলঙ্কায় দেওয়া হয়। এর আগে এশিয়া কাপের সময়ও পাকিস্তানে যায়নি ভারত, ফলে বিরাট কোহলি, রোহিত শর্মাদের ম্যাচ অন্য ভেন্যুতে করেছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল। এবার আইসিসির কাছেও একইরকম আবেদন জানাতে চলেছে বিসিসিআই। সেক্ষেত্রে দুবাই বা শ্রীলঙ্কায় ম্যাচ খেলতে রাজি তাঁরা।’

এমনটা হলে পাকিস্তান বেশ বিপাকেই পড়বে। কেননা তখন সেমি, ফাইনাল এসব ম্যাচের ভেন্যু নিয়েও শুরু হবে আলোচনা।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top