পরিবেশ সচেতনতায় ‘প্লাস্টিকমুক্ত চট্টগ্রাম’ ক্যাম্পেইন

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামে পরিবেশপ্রেমী শিক্ষার্থী সমাজের উদ্যোগে ‘প্লাস্টিকমুক্ত চট্টগ্রাম শীর্ষক’ প্লাস্টিক বর্জ্য সংগ্রহ ও সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৭ আগস্ট) নগরের কাজির দেউড়ি আউটার স্টেডিয়াম থেকে ক্যাম্পেইনের কর্মসূচি শুরু করা হয়।

এতে চট্টগ্রামের সরকারি-বেসরকারি স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পেইনে অংশগ্রহণ করেন।

ক্যাম্পেইনে অংশ নেওয়া ভলান্টিয়াররা বিভিন্ন দলে ভাগ হয়ে সড়কে পড়ে থাকা বিভিন্ন ধরনের আবর্জনা বিশেষ করে সিঙ্গেল ইউজ প্লাস্টিক পরিষ্কারের পাশাপাশি নগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে দোকান-পাট, রেস্টুরেন্ট থেকে প্লাস্টিক সংগ্রহের কাজ করে। এসময় ভলান্টিয়াররা জনসাধারণকে যেখানে সেখানে প্লাস্টিক বর্জ্য না ফেলার ব্যাপারে নিরুৎসাহিত করার পাশাপাশি লিফলেট বিতরণ করেন।

ক্যাম্পেইনের প্রধান সমন্বয়কারী ও পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী আরিফুল ইসলাম তামিম বলেন, তারুণ্যের হাতেই আগামীর বাংলাদেশ। অপচনশীল প্লাস্টিক আমাদের পরিবেশ ও স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। প্লাস্টিকের ক্ষতিকর দিক জানাতে ও দূষণ রোধে সামাজিক দায়বদ্ধতা থেকেই আমরা এমন ক্যাম্পেইন অনুষ্ঠিত করেছি।

তিনি বলেন, আমাদের ভলান্টিয়াররা প্লাস্টিক সংগ্রহের পাশাপাশি মানুষকে সচেতন করেছে। সংগ্রহ করা প্লাস্টিক বিক্রির অর্থ দিয়ে পরিবেশপ্রেমী শিক্ষার্থীরা বৃক্ষরোপণ করবে।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top