পরিবার পরিকল্পনা মিডিয়া অ্যাওয়ার্ড পেলেন ফেনীর ছেলে কেফায়েত শাকিল

শেয়ার করুন

ফেনী প্রতিনিধি: বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের ‘পরিবার পরিকল্পনা মিডিয়া অ্যাওয়ার্ড-২০২৩’ পেয়েছেন ফেনীর কৃতি সন্তান বাংলাভিশনের নিজস্ব প্রতিবেদক কেফায়েত উল্লাহ চৌধুরী (কেফায়েত শাকিল)সহ বিভিন্ন গণমাধ্যমের ১০ জন সাংবাদিক। একইসঙ্গে সেরা পরিবার পরিকল্পনা কর্মী হিসেবে পুরস্কার দেওয়া হয়েছে সংস্থাটির তৃণমূল পর্যায়ের ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে। কেফায়েত শাকিলের বাড়ি ফেনী জেলার সোনাগাজী উপজেলার নবাবপুর ইউনিয়নের মহদিয়া গ্রামে।

বুধবার (২ আগস্ট) সকালে রাজধানীর বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন সেন্টারে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এই পুরস্কার তুলে দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ উপস্থিত অতিথিরা।

এর আগে গেল বছরের জুন থেকে চলতি বছরের জুন পর্যন্ত প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন গণমাধ্যমে প্রকাশিত নারী-শিশু, প্রজনন স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক প্রতিবেদন আহ্বান করে পরিবার পরিকল্পনা অধিদফতর। পরে জমাকৃত প্রতিবেদনগুলো যাচাই করে পুরস্কার বিজয়ীদের মনোনিত করেন বিচারকরা। এতে জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত উপকূলের নারীদের প্রজনন স্বাস্থ্যঝুঁকি ও পুষ্টিহীনতা নিয়ে বাংলাভিশনের প্রতিবেদক কেফায়েত উল্লাহ চৌধুরী (কেফায়েত শাকিল) এর করা একটি প্রতিবেদন নির্বাচিত হয়।

বাংলাভিশনের প্রতিবেদক কেফায়েত শাকিল এর আগে গ্রিনম্যান অ্যাওয়ার্ড-২০২০, ঢাকা বিশ্ববিদ্যালয় নেচার কনজারভেশন অ্যাওয়ার্ড-২০২০, সুপার-সমকাল আর্থকোয়েক প্রিপেয়ার্ডনেস অ্যাওয়ার্ড-২০২১, বিটিইএ ন্যাশনাল ট্যুরিজম জার্নালিস্ট অ্যাওয়ার্ড-২০২২, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় নেচার কনজারভেশন মিডিয়া অ্যাওয়ার্ড-২০২২সহ বেশ কিছু জাতীয় আন্তর্জাতিক অ্যাওয়ার্ড ও ফেলোশিপ অর্জন করেছেন। তিনি বাংলাভিশনের আগে সময় টেলিভিশন, জাগো নিউজ টোয়েন্টিফোর ডটকম, যমুনা নিউজ টোয়েন্টিফোর ডটকম এবং পূর্বপশ্চিম বিডি ডটকমে কাজ করেছেন।

পুরস্কার প্রাপ্ত অন্য সংবাদ কর্মীরা হলেন, বাংলাদেশ বেতারের আসিফ ইকবাল, বিটিভির মুন্সিগঞ্জ জেলা প্রতিনিধি ফারহানা মির্জা, ডিবিসি নিউজের সিনিয়র রিপোর্টার তাহসিনা জেসি, এটিএন বাংলার বিশেষ প্রতিনিধি মো. শারফুল আলম, বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) সিনিয়র রিপোর্টার বরুন কুমার দাশ, দৈনিক সমকালের স্টাফ রিপোর্টার সাজিদা ইসলাম পারুল, দৈনিক আমার সংবাদের নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান (বর্তমান কর্মস্থল, দৈনিক কালবেলা), দৈনিক কালবেলার সিনিয়র রিপোর্টার রীতা ভৌমিক ও বগুড়ার দৈনিক সাতমাথার বার্তা সম্পাদক এফ শাহজাহান।

সেরা স্বাস্থ্য কর্মী ও প্রতিষ্ঠান হিসেবে পুরস্কার পেয়েছেন বরিশালের জাগুয়া ইউনিয়নের পরিবার কল্যাণ সহকারী মেরিনা আক্তার, পাবনার রূপপুর ইউনিয়নের পরিবার কল্যাণ সহকারী ইয়াসমিন খানম, নরসিংদীর মির্জানগর পরিবার কল্যাণ পরিদর্শিকা (UH&FWC) রেনুকা আফরোজ, ঝিনাইদহের সাগান্নার পরিবার পরিকল্পনা পরিদর্শক মহসিন আলী, বরগুনার হলদিয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার অনুজ রায়। প্রতিষ্ঠান হিসেবে মাদারীপুরের কাদিরপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র, নরসিংদীর মির্জানগর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র; কুষ্টিয়ার আব্দালপুর ইউনিয়ন পরিষদ; গোপালগঞ্জ সদর উপজেলা ও বগুড়া সদর উপজেলা;  নেত্রকোনা মা ও শিশু কল্যাণ কেন্দ্র; বেসরকারি সংস্থা হিসেবে সিবিডি; বেসরকারি ক্লিনিক হিসেবে চট্টগ্রামের ডাবলমুরিং থানার মমতা ক্লিনিক এবং কক্সবাজার সদর হাসপাতালের পক্ষে সংশ্লিষ্ট কর্মকর্তারা অ্যাওয়ার্ড গ্রহণ করেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমানের সভাপতিত্বে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ ও পরিবার পরিকল্পনা অধিদপতরের মহাপরিচালক সাহান আরা বানু, এনডিসি উপস্থিত ছিলেন।

Scroll to Top