পবিত্র রমজানে মসজিদে ইফতার নিষিদ্ধ করল সৌদি আরব

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: পবিত্র রমজানে মসজিদের মধ্যে ইফতার নিষিদ্ধ করেছে সৌদি আরব। মসজিদের পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য দেশটির কর্তৃপক্ষ এমন সিদ্ধান্ত নিয়েছে। দ্য নিউ আরবের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি সরকারের নির্দেশনা অনুযায়ী, ইফতারি পণ্য নিয়ে মসজিদে যাওয়া যাবে না। মসজিদের পরিচ্ছন্নতার কথা বিবেচনা করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত সপ্তাহে ইসলাম বিষয়ক মন্ত্রণালয় এক নোটিশে এ তথ্য জানিয়েছে।

ওই নোটিশে আরও বলা হয়েছে, মসজিদের উন্মুক্ত স্থানে ইফতার করতে হবে। তবে ইফতারির জন্য অস্থায়ী কোনো রুম বা তাঁবু স্থাপন করা যাবে না। পাশাপাশি রোজাদারদের জন্য ইফতারি ক্রয়ের জন্য ইমাম ও মুয়াজ্জিনরা যেন কোনো অর্থ সংগ্রহ না করেন- এমন নির্দেশনাও দিয়েছে দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয়।

এছাড়াও পবিত্র রমজান মাসে মসজিদের ভেতর কোনো ধরনের ক্যামেরা ব্যবহার বা ছবি না তোলার জন্যও নির্দেশনা দেয়া হয়েছে। সেই সঙ্গে মসজিদের ভেতর ক্যামেরা স্থাপন করে অনলাইনসহ কোনো ধরনের মিডিয়ায় তা সরাসরি সম্প্রচার করা যাবে না।

আগামী ১০ মার্চ রাতে মধ্যপ্রাচ্যে পবিত্র রমজান মাসের চাঁদ দেখার প্রস্তুতি নেয়া হয়েছে। তবে আরব আমিরাতভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র জানিয়েছে, ওইদিন চাঁদ দেখার সম্ভাবনা নেই। ১১ মার্চ চাঁদ দেখা যাবে এবং ১২ মার্চ থেকে পবিত্র রমজান শুরু হবে।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top