পতেঙ্গা সমুদ্র সৈকত: অবৈধ দখলদারদের দৌরাত্ম্যে হারিয়ে যাচ্ছে সৌন্দর্য

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: চট্টগ্রামের বিখ্যাত পর্যটন কেন্দ্র পতেঙ্গা সমুদ্র সৈকতের সৌন্দর্য হারিয়ে যাচ্ছে অবৈধ দখলদারদের দৌরাত্ম্যে। প্রায় দুই শতাধিক অবৈধ দোকান স্থাপনের ফলে পর্যটকদের বসার এবং হাঁটার জায়গা পর্যন্ত নেই।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয় করে পতেঙ্গা থেকে ফৌজদারহাট পর্যন্ত আউটার রিং রোড নির্মাণ করে। এই প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি প্রায় পাঁচ কিলোমিটার বিচ এলাকাজুড়ে নতুন রূপ দেওয়া হয়। এর ফলে শুরুতেই দৃষ্টিনন্দন হয়ে ওঠে পতেঙ্গা সমুদ্র সৈকত।

কিন্তু স্থানীয় প্রভাবশালী দুটি চক্র ‘পতেঙ্গা সমুদ্র সৈকত হকার সমবায় সমিতি লিমিটেড’ নামে এসব অবৈধ দোকান বসিয়েছে বলে অভিযোগ। এসব দোকান থেকে প্রতিদিন লাখ টাকা চাঁদাবাজিও করা হয় বলে জানা গেছে।

এই ব্যাপারে সিডিএ, পানি উন্নয়ন বোর্ড, ট্যুরিস্ট পুলিশ এবং স্থানীয় প্রশাসনের কর্মকর্তাদের সাথে কথা বললে তারা একে অপরের উপর দোষ চাপিয়েছেন। সিডিএ কর্মকর্তারা বলছেন, পানি উন্নয়ন বোর্ড তাদের জমি হস্তান্তর না করায় তারা অবৈধ দোকান উচ্ছেদ করতে পারছে না। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা বলছেন, সিডিএ লিজ বাতিল না করায় তারা কিছু করতে পারছে না।

অন্যদিকে ট্যুরিস্ট পুলিশ এবং স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা বলছেন, তারা অভিযান চালিয়ে বেশ কিছু অবৈধ দোকান উচ্ছেদ করেছে। কিন্তু প্রভাবশালীদের কারণে তারা পুরোপুরিভাবে অবৈধ দোকান উচ্ছেদ করতে পারছে না।

পর্যটকরা অভিযোগ করে বলছেন, অবৈধ দোকানগুলোর কারণে পতেঙ্গা সমুদ্র সৈকতের সৌন্দর্য নষ্ট হয়েছে। তারা দ্রুত অবৈধ দোকান উচ্ছেদের দাবি জানিয়েছেন।

এই পরিস্থিতিতে দ্রুত পদক্ষেপ নেওয়ার প্রয়োজন। জেলা প্রশাসন, সিডিএ, পানি উন্নয়ন বোর্ড, ট্যুরিস্ট পুলিশ এবং স্থানীয় প্রশাসনের যৌথ অভিযানের মাধ্যমে অবৈধ দোকানগুলো উচ্ছেদ করা উচিত। এতে পতেঙ্গা সমুদ্র সৈকতের সৌন্দর্য ফিরে আসবে এবং পর্যটকরা নিরাপদে সময় কাটাতে পারবেন।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top