পতেঙ্গা কনটেইনার টার্মিনালে কার্যক্রম শুরু, ভিড়েছে প্রথম জাহাজ

নিজস্ব প্রতিবেদক : চট্টগ্রাম বন্দরের নবনির্মিত পতেঙ্গা কনটেইনার টার্মিনাল (পিসিটি) পরিচালনার কাজ শুরু করছে সৌদি আরবের রেড সি গেইটওয়ে টার্মিনাল (আরসিজিটি)। দেশের প্রধান এই সমুদ্রবন্দরের ইতিহাসে বিদেশি অপারেটরের অধীনে পিসিটিতে প্রথমবারের মতো ভিড়েছে বাণিজ্যিক জাহাজ মায়েরস্ক দাভাও (MAERSK DAVAO)। সৌদি আরবের জেদ্দাভিত্তিক রেড সি গেটওয়ে টার্মিনালের (আরএসজিটি) সঙ্গে মাস ছয়েক আগে চুক্তি হয় চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের।

আজ সোমবার (১০ জুন) বিকেল তিনটায় রেড সি গেটওয়ে টার্মিনাল (আরএসজিটি) পরিচালিত পিসিটিতে সিঙ্গাপুুরের পতাকাবাহী এই জাহাজটি ভিড়ে। এর মধ্য দিয়ে পিসিটির অপারেশন কার্যক্রম শুরু হলো।

গত বছরের ৬ ডিসেম্বর রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল (আরএসজিটিআই) এবং চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের (সিপিএ) মধ্যে ২২ বছরের কনসেশন চুক্তি স্বাক্ষরের পর আরএসজিটি, চট্টগ্রাম আজ প্রথম জাহাজ হিসেবে মায়েরস্ক দাভাওকে স্বাগত জানিয়েছে। এই ক্রেনযুক্ত ফিডার জাহাজটি মালয়েশিয়ার পোর্ট ক্ল্যাং থেকে পতেঙ্গা কনটেইনার টার্মিনালে প্রায় ৮০০ টিইইউ কন্টেইনার উঠানামা করে পরবর্তী গন্তব্য ইন্দোনেশিয়ার বেলাওয়ান বন্দরের উদ্দেশ্যে যাত্রা করবে।

এই উপলক্ষে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল এলাকায় উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে আরএসজিটি, বাংলাদেশ। অনুষ্ঠানে বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েলসহ বন্দর, আরএসজিটির ঊর্ধ্বতন কর্মকর্তা, বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরএসজিটি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা এরউইন হেইজ বলেন, আমরা ক্যাপ্টেন মায়ো মিন থান এবং মায়েরস্ক দাভাও’কে আরএসজিটি-চট্টগ্রামে স্বাগত জানাতে পেরে গর্বিত এবং এই নতুন কনসেশন চুক্তির অধীনে প্রথম আনুষ্ঠানিক জাহাজ আগমনের গুরুত্বপূর্ণ মাইলফলক উদযাপন করছি। আমরা বাংলাদেশের অর্থনীতিতে এবং বৈশ্বিক লজিস্টিক চেইনে চট্টগ্রাম বন্দরের কেন্দ্রীয় ভূমিকা বাড়াতে অবদান রাখার জন্য উন্মুখ।

তিনি আরও বলেন, আরএসজিটি-চট্টগ্রাম বাংলাদেশ সরকার, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, এনবিআর, কাস্টমস এবং আমাদের দীর্ঘ সময়ের ব্যবসায়িক অংশীদার মায়েরস্ক’কে ধন্যবাদ এবং আন্তরিকভাবে কৃতজ্ঞতা প্রকাশ করতে চায়, যারা আমাদেরকে বাংলাদেশের শিপিং কমিউনিটি এবং বৈশ্বিক বন্দর শিল্পকে বিশ্বমানের সেবা প্রদানের ক্ষমতা প্রদর্শনের সুযোগ দিয়েছে।

চাটগাঁ নিউজ/এআইকে

 

Scroll to Top