পটিয়া মাদরাসায় বিরোধ, ক্ষোভে অচল মহাসড়ক

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রামের পটিয়ায় একটি কওমি মাদরাসার অভ্যন্তরীণ বিরোধের জেরে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক অবরোধ করে রাখে বিক্ষুব্ধ ছাত্ররা। এতে প্রায় দেড় ঘণ্টা মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ থাকে।

রোববার (২৮ জানুয়ারি) দুপুর ১টার দিকে পটিয়া পৌরসভার আল জামিয়া আল ইসলামিয়া মাদরাসায় এ ঘটনা ঘটেছে।

স্থানীয়রা জানান, চট্টগ্রামের অন্যতম বড় এই কওমি মাদরাসাটির পরিচালনা ও কতৃর্ত্ব নিয়ে দুটি পক্ষ বিরোধে জড়িয়েছে। বিবাদমান দু’পক্ষে এ বিরোধ গত এক মাসেরও বেশিসময় ধরে চলছে। এ নিয়ে ছাত্রদের মধ্য উত্তেজনা ছড়িয়ে পড়ে।

জানা গেছে, গত শুক্রবার হাটহাজারীর দারুল উলুম মঈনুল ইসলাম মাদরাসা থেকে দু’জন প্রতিনিধি বিরোধ নিরসনের জন্য যান। তাদের সামনেই মাদরাসার পদত্যাগী এক কর্মকর্তার অনুসারীরা কয়েকজন শিক্ষক-শিক্ষার্থীর ওপর হামলা চালান। এর জেরে গত তিনদিন ধরে আবারও মাদরাসায় উত্তেজনা চলছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার দুপুরের দিকে মাদরাসার ভেতরে ধাওয়া-পাল্টা ধাওয়া শুরু হয়। এসময় কয়েকজন ছাত্রকে বেধড়ক পেটানো হয়। এর মধ্যেই শত শত ছাত্র মাদরাসা ছেড়ে বেরিয়ে আসে। তারা খণ্ড খণ্ড হয়ে পটিয়া পৌরসভার ডাকবাংলো মোড় থেকে বাইপাস মোড় পর্যন্ত অবস্থান নিয়ে যানবাহন চলাচল বন্ধ করে দেয়। কিছু ছাত্র মাদরাসা সংলগ্ন চট্টগ্রাম-দোহাজারি রেললাইনের ওপর অবস্থান নিয়ে মাদরাসা লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে। এছাড়া ছাত্ররা মাদরাসার বাইরে ছাত্রদের লাঠি, লোহার রড, গুলতি ও গাছের বাটাম নিয়ে প্রতিপক্ষকে তাড়া করতে দেখা যায়।

এ বিষয়ে পটিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসিম উদ্দিন জানান, মাদরাসার অভ্যন্তরীণ বিরোধ। কিন্তু ছাত্ররা মাদরাসা থেকে বেরিয়ে মহাসড়কে অবস্থান নেয়। এতে মহাসড়কে গাড়ি চলাচল ঘণ্টাখানেকের মতো বন্ধ হয়ে যায়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এখন পরিবেশ স্বাভাবিক।’

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top