পঞ্চগড়ে ২৩০ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড

শেয়ার করুন

সিপ্লাস ডেস্ক: উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গত ২৪ ঘণ্টায় ২৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। শুক্রবার (২৩ জুন) তেঁতুলিয়া আবহাওয়া অফিস এতথ্য জানিয়েছে। এর আগে গতকাল বৃহস্পতিবার এখানে ১৮২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছিল।

খোঁজ নিয়ে জানা যায়, বৃহস্পতিবার দিবাগত রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত ভারি বর্ষণ হয়েছে। গত চারদিন ধরেই পঞ্চগড় জেলায় মাঝারি বৃষ্টিপাত হচ্ছে।

আবহাওয়া অফিস জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ হতে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। সে কারণে এ অঞ্চলে ভারি বর্ষণ হচ্ছে। ভারি বৃষ্টির কারণে নদী, খাল-বিলে পানি বেড়েছে।

আবহাওয়ার পূবার্ভাসে বলা হয়েছে, রংপুর বিভাগের অধিকাংশ জায়গায়, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, গত ২৪ ঘণ্টায় তেঁতুলিয়ায় ২৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। গতকাল বৃহস্পতিবার (২২ জুন) ১৮২ মিলিমিটার ও বুধবার ১২৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ২১ জুন থেকে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪-৮৮ মিলিমিচার) থেকে অতি ভারি (৮৯ মিলিমিটার বা তারও বেশি) বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

Scroll to Top