নিরাপত্তা নিশ্চিত ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না: শিক্ষামন্ত্রী

চাটগাঁ নিউজ ডেস্ক : চলমান উত্তেজনার মধ্যে শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে। শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়টি বিবেচনা করা হবে না।

বুধবার (২৪ জুলাই) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

কোটা আন্দোলনের ২দিনের আলটিমেটামের ব্যাপারে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়টি এ মুহূর্তে বিবেচনা করতে পারছি না। আর ঘোষণা দিয়ে পরিস্থিতি অস্থিতিশীল করা কোনভাবে কাম্য নয়। শিক্ষা প্রতিষ্ঠান বলতে শুধু কলেজ ও বিশ্ববিদ্যালয় নয়, আমাদের বিদ্যালয় নিয়েও কাজ করতে হয়। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি।

তিনি আরো বলেন, আমাদের উচ্চ মাধ্যমিক পরীক্ষা চলমান। এইচএসসি পরীক্ষা শুরু করার বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান যেগুলো আছে, সেগুলোর কথা ভাবতে হবে। কোন প্রক্রিয়ায় শান্তিপূর্ণ সহাবস্থানের কথা বলা হচ্ছে, সেগুলো নিশ্চিত করতে হবে। তাড়াহুড়ো করে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়ে আবারও অরাজকতা হোক, এমনটি আমরা চাই না।

পরীক্ষা পুনরায় শুরু করার বিষয়ে তিনি বলেন, ঢাকা ও পার্শ্ববর্তী জেলাগুলোর এক পরিস্থিতি। অন্য জেলাগুলোর আরেক পরিস্থিতি। এসব বিষয় বিবেচনায় নিয়ে আমরা আগাচ্ছি। যেহেতু সারাদেশে পরীক্ষা এক সাথে হয়ে থাকে, সে কারণে পরীক্ষার বিষয়টি আমাদের কাছে অগ্রাধিকার পাচ্ছে।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top