দেশে ফিরছেন মিয়ানমারের জেল থেকে মুক্তি পাওয়া ৪৫ বাংলাদেশি

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক : মিয়ানমারের জেলে বন্দি থাকা ৪৫ জন বাংলাদেশি নাগরিক মুক্তি পেয়েছেন। দেশটির বাংলাদেশ দূতাবাসের প্রচেষ্টায় তারা মুক্তি পেয়েছেন।

আজ শনিবার (০৮ জুন) সকালে বাংলাদেশের উদ্দেশে রওনা হয়েছেন মুক্তিপ্রাপ্তরা।

ইয়াঙ্গুনের বাংলাদেশ দূতাবাস জানায়, রাখাইন রাজ্যে চলমান সংঘাতের কারণে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া মিয়ানমারের প্রতিরক্ষা বাহিনীর সদস্যদের ফিরিয়ে নিতে কক্সবাজারের উদ্দেশে আসা দেশটি নৌবাহিনীর একটি জাহাজে করে ওই ৪৫ জন দেশে ফিরছেন। প্রত্যাবর্তনকারীদের বহনকারী জাহাজটি ০৯ জুন প্রথম প্রহরে কক্সবাজারে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

বাংলাদেশ দূতাবাস, ইয়াঙ্গুন এবং বাংলাদেশ কনস্যুলেট, সিতওয়ের অব্যাহত প্রচেষ্টায় আরও একবার মিয়ানমারে বন্দি বাংলাদেশি নাগরিকদের তাদের পরিবারের কাছে ফেরত পাঠানো সম্ভব হয়েছে। এ নিয়ে গত এক বছরে সর্বমোট ২৪৭ জন বাংলাদেশি নাগরিককে দেশে ফেরত পাঠাতে সক্রিয় ভূমিকা পালন করেছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। এরআগে গত ২৩ এপ্রিল সংঘটিত সর্বশেষ ও বৃহত্তম প্রত্যাবর্তনে ১৭৩ জন বাংলাদেশি নাগরিককে দেশে ফেরত পাঠানো হয়েছিল।

বাংলাদেশ দূতাবাস, ইয়াঙ্গুন এবং বাংলাদেশ কনস্যুলেট, সিতওয়ের কর্মকর্তারা রাখাইনের সিতওয়েতে সশরীরে উপস্থিত থেকে প্রত্যাগতদের পরিচয় যাচাইকরণ, তাদের জন্য ভ্রমণের অনুমতি দেওয়া (ট্রাভেল পারমিট) এবং স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করেন।

উল্লেখ্য, ফিরে আসা ৪৫ জনের মধ্যে অধিকাংশই কক্সবাজার, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলার অধিবাসী।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top