তিস্তা ইস্যুতে প্রয়োজনে আন্তর্জাতিক অঙ্গনে যাবে সরকার: পরিবেশ উপদেষ্টা

চাটগাঁ নিউজ ডেস্ক : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, মমতা বন্দ্যোপাধ্যায় (পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী) যেভাবে নিজের দেশের মানুষের কথা চিন্তা করছেন, তিস্তা প্রকল্প নিয়ে আমাদের মানুষের কথা ভেবে পরবর্তী সিদ্ধান্তে যাব। ভারতের সঙ্গে বন্ধুপ্রতিম সম্পর্ক বজায় রেখে প্রয়োজনে তিস্তা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে যাবে অন্তর্বর্তী সরকার। তিস্তা পাড়ের মানুষের মতামত নিয়ে এ বিষয়ে কাজ শুরু করা হবে।

বুধবার (২১ আগস্ট) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে বিশ্বব্যাংকের প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

উপদেষ্টা রিজওয়ানা হাসান বলেন, ভারতের সঙ্গে তিস্তাসহ অভিন্ন নদীগুলোতে বাংলাদেশের অধিকার নিয়ে আলোচনা করবে অন্তর্বর্তী সরকার।

এর আগে বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন তিনি। বাংলাদেশের নদী রক্ষায় বিশ্ব ব্যাংক আর্থিক ও কারিগরি সহায়তা দেবে বলেও জানান তিনি।

এদিকে, আগামী সেপ্টেম্বর মাস থেকে সারা দেশে পলিথিনের বিরুদ্ধে অভিযান শুরু হবে বলে জানিয়েছেন সৈয়দা রিজওয়ানা হাসান। তিনি বলেন, ‘আপনি যে দোকানে যান সে দোকান থেকে পলিথিন ব্যাগ কিনে আনেন। আমি আপনি কেউ বলি না পলিথিন ব্যাগ দিচ্ছেন কেন, এটা তো নিষিদ্ধ। আমরাও তো হাতে করে নিয়ে আসি। মার্কেটগুলোতে গিয়ে পলিথিন ব্যাগ ব্যবহার বা বিক্রি বন্ধে প্রথমে আমরা ১৫-২০ দিন সময় দেব। তারপর অভিযানে যাব। এটিই আপাতত সিদ্ধান্ত।

কবে থেকে অভিযান শুরু হবে জানতে চাইলে সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, এর তারিখ নির্ধারিত হয়নি। কারণ, এর সঙ্গে আরও কয়েকটি সংস্থা সম্পৃক্ত। এখন সবাই একটা আন্দোলনের মুডে আছে। সবাই সবার দাবি পেশ করছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ওই দিকে ব্যস্ত আছে। তবে সেপ্টেম্বরের মধ্যেই পলিথিনের বিরুদ্ধে অভিযান কার্যক্রম দেখা যাবে।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top