টাকা পাচারকারীদের শান্তিতে ঘুমাতে দেবেন না গভর্নর

চাটগাঁ নিউজ ডেস্ক : বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেছেন, দেশের টাকা যারা পাচার করছেন, তাদের শান্তিতে ঘুমাতে দেওয়া হবে না। দেশীয় আইনের পাশাপাশি আন্তর্জাতিক আইনেও তাদের নাজেহাল করা হবে।

বুধবার (১৪ আগস্ট) নতুন গভর্নর হিসেবে বাংলাদেশ ব্যাংকে যোগদান করার পর এক সাংবাদিক সম্মেলনে এ কথা বলেন তিনি।

আহসান এইচ মনসুর বলেন, পাচার করা টাকা ফেরত আনার জন্য সর্বাত্মক চেষ্টা করা হবে। টাকা ফেরত আসলে তো ভালো, না আসলেও টাকা পাচারকারীরা শান্তিতে ঘুমাতে পারবে না।

শুধু সরকার বা বাংলা‌দেশ ব্যাংক একা নয়; আন্তর্জাতিক মহ‌লের সহায়তা নি‌য়ে অর্থপাচারকারী‌দের ধরতে হ‌বে উল্লেখ করে গভর্নর ব‌লেন, আমরা এমন একটা সিচুয়েশন তৈরি করবো, যারা টাকা নিয়ে গেছে তারা যেন কষ্টে থাকে। তারা টাকার বিছানায় বালিশ দিয়ে যেন ঘুমাতে না পারে; এই ব্যবস্থা কর‌বো। একটু দৌড়াদৌড়ির মধ্যে থাকতে হবে। আন্তর্জাতিক আইন এখন কিছুটা সহায়ক আছে, এটাকে কাজে লাগাতে হবে। টাকা আসুক আর না আসুক তাদের কষ্টে রাখবো।

মূল্যস্ফীতিকে বর্তমানের মূল চ্যালেঞ্জ চিহ্নিত করে আহসান এইচ মনসুর বলেন, ‘এটা কমে আসবে। তবে আজই কমবে, তা নয়; কীভাবে তা কমিয়ে আনা যায়, সে ব্যবস্থা নেওয়া হবে। রিজার্ভ বাড়ানো ও মূল্যস্ফীতি কমাতে কাজ করা হবে।’

রিজার্ভ বাড়ানো ও মূল্যস্ফীতি কমাতে কাজ করা হবে জানিয়ে গভর্নর ড. আহসান এইচ মনসুর বলেন, বাংলাদেশ ব্যাংকের নেতৃত্ব নিয়ে আগে কখনো প্রশ্ন ওঠেনি; সম্প্রতি দু-একজনকে নিয়ে কথা হয়েছে, এটা দুঃখজনক।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top