জলবায়ু নায্যতায় অনুদান নয় ক্ষতিপূরণ চাই

পেকুয়া প্রতিনিধি: কক্সবাজারের পেকুয়ায় জলবায়ু ন্যায্যতার দাবিতে নানান কর্মসূচি পালন করেছে পরিবেশবাদী সংগঠন ওয়াটারকিপার্স বাংলাদেশ ও উপকূলের পরিবেশ রক্ষা আন্দোলনের মুখপাত্র, সেইভ ন্যাচার সেইভ লাইফ ফাউন্ডেশন।

শনিবার (৯ ডিসেম্বর) সকালে পেকুয়া বাজারস্থ বানৌজা ঘাটি সড়কে তারা মানববন্ধন, শিক্ষার্থী সমাবেশ, পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান ও পরিবেশ সচেতনতায় শপথ বাক্য পাঠ করান।

পেকুয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল হাশেমের সভাপত্বিতে ও ওয়াটারকিপার্স বাংলাদেশ এর প্রতিনিধি দেলওয়ার হোসাইনের সঞ্চালনায় অনুষ্ঠিত ছাত্র সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রুম্পা ঘোষ। তিনি সকলকে পরিবেশ রক্ষায় গাছ লাগানোর অনুরোধ করেন।

সমাবেশে কর্মসূচির মূল প্রবন্ধ ও শপথ বাক্য পাঠ করান সেইভ ন্যাচার সেইভ লাইফ ফাউন্ডেশনের প্রধান নির্বাহী সাংস্কৃতিক কর্মী এফ এম সুমন।

এতে আরো বক্তব্য রাখেন, পেকুয়া সরকারি মডেল জিএমসি ইনস্টিটিউশনের সহকারী শিক্ষক জাহাঙ্গীর আলম, কলেজ শিক্ষক ও পরিবেশকর্মী নুরুল আমিন, পরিবেশকর্মী সাংবাদিক জালাল উদ্দিনসহ আরো অনেকে।

বক্তারা সবাই জলবায়ুর ন্যায্যতায় জলবায়ুর ক্ষতিকর প্রভাবে জর্জরিত দেশগুলোকে ক্ষতিপূরণ দিতে উন্নত বড় দেশগুলোর গড়িমসি করছেন বলে সমালোচনা করেন। তারা বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী না হয়েও জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে দক্ষিণ এশিয়ার দেশগুলো। তাই উন্নত বিশ্বের কার্বন নিঃসরণের জন্য ক্ষতিগ্রস্ত দক্ষিণ এশিয়ার দেশগুলোকে অনুদান নয় ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানান।

তারা আরো বলেন, আমরা আজ জলবায়ুর ক্ষতিকর প্রভাবে নিয়মিত প্রাকৃতিক দূর্যোগের সম্মুখীন হচ্ছি। কিন্ত বিশ্বনেতারা বিশেষ করে মোডল দেশগুলো তারা জলবায়ু ন্যায্যতার কথা বললেও আজ পর্যন্ত  বৈষম্য করে যাচ্ছেন বলেও উল্লেখ করেন।

এসময় স্থানীয় পরিবেশকর্মী বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও নানান শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।

Scroll to Top