জনশুমারি: চট্টগ্রামে জনসংখ্যা ৩ কোটি ৪১ লাখ

চাটগাঁ নিউজ ডেস্ক: দেশের ইতিহাসে সবচেয়ে কম সময়ে জনশুমারির চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করেছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। জনশুমারি ও গৃহগণনা  ২০২২ এ প্রাপ্ত তথ্যানুযায়ী  চট্টগ্রামের গণনাকৃত জনসংখ্যা  ৩,৩২,০২,৩৫৭ ও সমন্বয়কৃত মোট জনসংখ্যা  ৩,৪১,৭৮,৬১২ জন। তার মধ্যে পুরুষ ১৬,০৩,৫,১৪০ জন, নারী ১৭,১৬,৫,৮৮৪ জন, হিজড়া ১,৩৩৩ জন। জনশুমারির চূড়ান্ত হিসেব অনুযায়ী দেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন।

মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে সংস্থাটির কার্যালয়ে আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। মূল প্রতিবেদন উপস্থাপন করছেন প্রকল্প পরিচালক মো. দিলদার হোসেন।

আরও বলা হয়, ২০১১ সালে প্রতি বর্গকিলোমিটারে ৯৭৬ জন করে বসবাস করলেও ২০২২ সালে এসে প্রতি বর্গকিলোমিটারে ১ হাজার ১১৯ জন করে বসবাস করছেন।

পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, সর্বশেষ ২০১১ সালের আদমশুমারিতে বাংলাদেশের জনসংখ্যা ছিল ১৪ কোটি ২৩ লাখ। প্রতি ১০ বছরে অন্তত দুই কোটি জনসংখ্যা বাড়ে বলে ধারণা করা হয়।

Scroll to Top