চেকবই চুরি— টাকা উত্তোলন করতে গিয়ে যুবক ধরা!

পটিয়া প্রতিনিধি: পটিয়ায় এক ব্যবসায়ীর চুরি যাওয়া চেক বইয়ের পাতায় একাউন্ট হোল্ডারের স্বাক্ষর জাল করে টাকা তুলতে গিয়ে ধরা পড়লেন এক যুবক। প্রথমবার নির্বিঘ্নে দশ হাজার টাকা  উত্তোলন করতে পারলেও দ্বিতীয়বার তিন হাজার টাকা তুলতে গিয়ে হৃদয় শীল (২১) নামের ওই যুবককে আটক করা হয়।

আটক হৃদয় উপজেলার কুসুমপুরা ইউনিয়নের মনসা চৌমুহনী শীল পাড়া এলাকার মৃত অরুণ শীলের ছেলে বলে জানা গেছে।

এ ঘটনায় তাজুল ইসলাম নামের ওই ব্যবসায়ী  বাদী হয়ে বৃহস্পতিবার (২৪ অক্টোবর) পটিয়া থানায় মামলা দায়ের করলে ওই মামলায় আটক হৃদয়কে গ্রেপ্তার দেখিয়ে পটিয়া সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে নেওয়া হয়। পরে আদালত তাকে কারাগারে পাঠোনোর নির্দেশ দেন।

জানা গেছে, পটিয়ার মনসার টেক এলাকায় ব্যবসায়ী তাজুল ইসলামের একটি সিএনজি গ্যারেজ রয়েছে। তার বাড়ি কুসুমপুরা ইউনিয়নের পূর্ব মনসা ফোরুক সওদাগরের বাড়ি এলাকায়। গত ৪ অক্টোবর দুপুরে পরিবার নিয়ে তিনি শান্তির হাট এলাকায় একটি বিয়ের দাওয়াতে যান। বিয়ের দাওয়াত শেষ করে বাড়ি ফিরে দেখেন তার ঘরের পিছনের টিন ভেঙ্গে ঘরে প্রবেশ করে আলমারির তালা ভেঙ্গে নগদ টাকা, স্বর্ণলংকার ও ব্যাংকের চেকবইসহ গুরুত্বপূর্ণ কাগজপত্র চুরির ঘটনা ঘটে।

এদিকে গত ৯ অক্টোবর দুপুরে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পটিয়া মহিলা শাখার ওই একাউন্ট থেকে চুরি যাওয়া চেক বই দ্বারা একাউন্ট হোল্ডারের স্বাক্ষর জালিয়াতি করে দশ হাজার টাকা উত্তোলনের এসএমএস আসে তাজুল ইসলামের মোবাইল ফোনে। বিষয়টি জানতে পেরে পরবর্তীতে তিনি ব্যাংকের ম্যানেজারকে অবহিত করে ওই ব্যাংক হিসাব লক করে দেন।

পরে গত ২৩ অক্টোবর দুপুর তিনটার দিকে পুনরায় চুরি হওয়া চেক বইয়ের অপর একটি তিন হাজার টাকার চেক নিয়ে টাকা তুলতে গেলে ব্যাংক কর্তৃপক্ষের সন্দেহ হয়। এসময় হৃদয় শীল নামের ওই যুবককে ব্যাংকে দায়িত্বরত সিকিউরিটি গার্ড আটক করে। এসময় ব্যাংকের সামনে রাস্তায় অপেক্ষারত নুরুল আলম সুমন নামের অপর এক যুবক কৌশলে পালিয়ে যান।

ব্যবসায়ী তাজুল ইসলাম বলেন, চুরি হওয়া আমার চেক বই থেকে স্বাক্ষর জালিয়াতি করে টাকা উত্তোলনের পর আমি ব্যাংকের ম্যানেজারকে বিষয়টি জানাই। পরবর্তীতে আবারো অপর একটি চেক নিয়ে টাকা তুলতে আসলে ব্যাংক কর্তৃপক্ষ একজনকে আটক করে থানায় সোপর্দ করে। এসময় আমি গিয়ে দেখতে পাই আটক হৃদয় আমাদের নিকটবর্তী গ্রামের বাসিন্দা এবং তার সাথে থাকা নুরুল আলম সুমন আমার প্রতিবেশী।

পটিয়া থানার উপ পুলিশ পরিদর্শক সমীর ভট্টচার্য্য জানান, এ ঘটনায় হৃদয় শীল (২১) ও নুরুল আলম সুমন (৩৩) সহ অজ্ঞাতনামা আরোও ২ জনের বিরুদ্ধে ব্যবসায়ী তাজুল ইসলাম থানায় মামলা দায়ের করেছেন। ওই মামলায় পুলিশ হৃদয়কে গ্রেপ্তার দেখিয়ে আদালতে প্রেরণ করেন। অন্য আসামিদের গ্রেপ্তারে অভিযান চলমান রয়েছে।

 

চাটগাঁ নিউজ/ওবায়দুল/জেএইচ

Scroll to Top