চসিকের স্বাধীনতা স্মারক সম্মাননা পেলেন ১০ কৃতি ব্যক্তি

শেয়ার করুন

সরোজ আহমেদ : নানা ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় চট্টগ্রামের ১০ ব্যক্তিকে ‘চসিক স্বাধীনতা স্মারক সম্মাননা’ পদক দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী তাদের হাতে এই সম্মাননা তুলে দেন।

মঙ্গলবার (২৬ মার্চ) বিকালে নগরীর থিয়েটার ইনস্টিটিউটে এই পদক দেওয়া হয়।

এবারের সম্মাননা পদকপ্রাপ্তরা হলেন- মহান মুক্তিযুদ্ধে শহীদ স্বপন চৌধুরী (মরণোত্তর), স্বাধীনতা আন্দোলনে জাহান আরা আঙ্গুর (মরণোত্তর), চিকিৎসায় ডা. মো. এখলাস উদ্দিন (মরণোত্তর), ক্রীড়ায় জর্জ ম্যাকওয়া (মরণোত্তর), শিক্ষায় অধ্যাপক মোহাম্মদ ফজলুল হক, সংগীতে সৈয়দ মহিউদ্দিন, শিল্প উন্নয়নে এম এ সালাম, সমাজসেবায় সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন, সাংবাদিকতায় ডেইজী মউদুদ, চট্টগ্রামের আঞ্চলিক ভাষার আন্তর্জাতিকীকরণে মো. আলমগীর অপু।

পদক প্রদান অনুষ্ঠানে চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, কোটি মানুষের সর্বস্ব ত্যাগের ফসল আমাদের স্বাধীনতা। বাঙালির এই শ্রেষ্ঠ অর্জনকে প্রজন্ম থেকে প্রজন্মে পৌঁছে দিতে হবে। সবার অবদানের স্বীকৃতি দিতে হবে। যে জাতি গুণীদের সম্মান করতে পারে না সেই জাতি উন্নত হতে পারে না। এই চেতনা থেকে চট্টগ্রামের ১০ বিশিষ্ট ব্যক্তিকে সম্মাননা দেওয়া হলো। এর মধ্যে দিয়ে পরবর্তী প্রজন্ম আরও ভালো কাজে উৎসাহিত হবে।’

মেয়র আরও বলেন, ‘নদীর স্রোতকে যেভাবে বাধা দেয়া যায়না, ইতিহাসকে সেভাবে বাধাগ্রস্ত করা যায়না৷ বঙ্গবন্ধুর নাম ইতিহাস থেকে মুছে দিতে অনেক অপচেষ্টা হয়েছে কিন্তু সফল হয়নি৷ বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ গেরিলাদের জন্য বিশ্বের শ্রেষ্ঠ ভাষণ বলে মনে করি৷ বঙ্গবন্ধু তার অর্জনের কারণে ইতিহাসে অমর হয়ে আছেন এবং থাকবেন।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কাউন্সিলর আবদুস সালাম মাসুম। পদকপ্রাপ্তদের মধ্যে অনুভূতি প্রকাশ করেন অধ্যাপক মোহাম্মদ ফজলুল হক, এশিয়ান গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুস সালাম, ডেইজী মউদুদ।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন প্যানেল মেয়র গিয়াস উদ্দিন, আফরোজা কালাম, ভারপ্রাপ্ত সচিব নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব ও প্রধান শিক্ষা কর্মকর্তা আবুল হাশেম, শিক্ষা কর্মকর্তা রাশেদা আক্তার প্রমুখ।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top