চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে ৯২৫ জনকে বৃত্তি প্রদান

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্কঃ চট্টগ্রাম শিক্ষা বোর্ড ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ৯২৫ জনকে বৃত্তি দিয়েছে। এর মধ্যে মেধা বৃত্তি পেয়েছেন ৯১ জন, আর ৮৩৪ জন পেয়েছেন সাধারণ বৃত্তি।

গতকাল রবিবার (২১ জানুয়ারি) চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে সচিব প্রফেসর নারায়ন চন্দ্র নাথ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বৃত্তিপ্রাপ্তদের তালিকা প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে অধ্যয়নের সুযোগ পাবে। সরকার অনুমোদিত কোনো শিক্ষা প্রতিষ্ঠান বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের কাছ থেকে কোনো মাসিক বেতন দাবি করলে ওই শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মাসিক ৮২৫ টাকা এবং বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা দেওয়া হবে। আর সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা পাবে।

গত ২৬ নভেম্বর চট্টগ্রাম শিক্ষাবোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছিল। পাসের হার ছিল ৭৪ দশমিক ৪৫ শতাংশ। জিপিএ–৫ পেয়েছিল ৬ হাজার ৩৩৯ জন। ২০২৩ সালে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষায় ২৭৯টি কলেজের ১ লাখ ৩ হাজার ২৪৮ জন ছাত্র–ছাত্রী অংশ নেয়। পাস করেছে ৭৫ হাজার ৯০৩ জন।

মেধাবৃত্তি প্রাপ্ত ৯১ জনের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৪৫ জন, ব্যবসায় শিক্ষার ২৩ জন এবং মানবিক থেকে ২৩ জন শিক্ষার্থী রয়েছেন। সাধারণ বৃত্তিপ্রাপ্ত ৮৩৪ জনের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৪১৭ জন, ব্যবসায় শিক্ষা থেকে ২০৯ জন এবং মানবিক বিভাগ থেকে ২০৮ জন শিক্ষার্থী রয়েছেন। বৃত্তিপ্রাপ্তদের মধ্যে ছাত্র এবং ছাত্রীর সংখ্যা সমান।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top