চট্টগ্রাম থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু

চাটগাঁ নিউজ ডেস্ক : চট্টগ্রাম থেকে লোকাল ও কমিউটার ট্রেন চলাচল শুরু হয়েছে। মঙ্গলবার (১৩ আগস্ট) সকাল ও বিকেলে চারটি লোকাল ট্রেন চট্টগ্রাম থেকে ছেড়ে গেছে। বিকেলে দুটি ও রাতে আরও একটি ট্রেন ছাড়ার কথা রয়েছে।

এ ছাড়া ১৫ আগস্ট থেকে শুরু হবে আন্তঃনগর ট্রেন চলাচল।

এর আগে সোমবার (১২ আগস্ট) কনটেইনারবাহী ও তেলবাহী ট্রেন চলাচল শুরু হয়। প্রথমদিনে চট্টগ্রাম থেকে তিনটি কনটেইনারবাহী এবং পাঁচটি তেলবাহী ট্রেন দেশের বিভিন্ন গন্তব্যে ছেড়ে গেছে।

পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) প্রকৌশলী মোহাম্মদ সাইফুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

চট্টগ্রাম গুডস পোর্ট ইয়ার্ডের (সিজিপিওয়াই) দায়িত্বরত রেলওয়ের ট্রাফিক ইন্সপেক্টর এনামুল হক সিকদার জানান, গতকাল (সোমবার) সারাদিনে সিজিপিওয়াই থেকে তিনটি কনটেইনারবাহী ট্রেন কমলাপুর আইসিডির উদ্দেশে ছেড়ে গেছে। এসব ট্রেনে ৯১ টিইউএস কনটেইনার পরিবহন করা হয়েছে।

এছাড়াও ঢাকা ক্যান্টনমেন্ট, রংপুর, সিলেট এবং চট্টগ্রামের দোহাজারী ও হাটহাজারীতে পাঁচটি তেলবাহী ওয়াগন (তেলের গাড়ি) ছেড়ে গেছে।

মঙ্গলবার (১৩ আগস্ট) থেকে সব মেইল, লোকাল ও কমিউটার ট্রেন চলবে। সোমবার বিকেল ৫টা থেকে অনলাইনে টিকিট বিক্রি শুরু হয়েছে। ১৫ আগস্ট থেকে সব আন্তঃনগর ট্রেন চলাচল করবে।

চট্টগ্রাম রেল স্টেশনের ম্যানেজার মো. মনিরুজ্জামান বলেন, চট্টগ্রাম স্টেশন থেকে দোহাজারী ও হাটহাজারী বিদ্যুৎকেন্দ্রে দুটি তেলের ওয়াগন ছেড়ে গেছে। সিজিপিওয়াই থেকে তিনটি তেলের ওয়াগন এবং তিনটি কনটেইনারবাহী ট্রেন ছেড়ে গেছে।

কোটা সংস্কার আন্দোলনের মধ্যে গত ১৬ জুলাই ঢাকা, গাজীপুর, চট্টগ্রাম, ফেনী ও ময়মনসিংহ, রংপুরসহ বিভিন্ন এলাকায় রেলপথ অবরোধ করা হলে ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে। পরদিন ট্রেন চলাচল কিছুটা স্বাভাবিক হলেও ১৮ জুলাই ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচির দিন সারা দেশে ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ১৯ জুলাই কারফিউ জারির পর থেকে সারা দেশে ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ ছিল।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top