চট্টগ্রামে ৪৬ টি বিদ্যালয়ে শতভাগ পাশ

চাটগাঁ নিউজ ডেস্ক : ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে শতভাগ পাশ করেছে ৪৬ টি বিদ্যালয়।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এ এম এম মুজিবুর রহমান এ তথ্য জানিয়েছেন।

চট্টগ্রাম বোর্ডে এসএসসি পরীক্ষার এবার পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১০ হাজার ৮২৩ জন পরীক্ষার্থী। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৭৮ দশমিক ২৯ এবং জিপিএ-৫ পেয়েছিলেন ১১ হাজার ৪৫০ জন।

শতভাগ পাশ করা বিদ্যালয়ের মধ্যে পরীক্ষার্থীর সংখ্যাগরিষ্ঠতার দিক থেকে সবার প্রথমে রয়েছে ’হাটহাজারী পার্বতী মডেল সরকারি উচ্চ বিদ্যালয়’। যেখানে ২৪৪ জন পরীক্ষার্থীর মধ্যে সবাই পাস করেছেন।

দ্বিতীয় অবস্থানে আছে ’সেন্ট প্ল্যাসিডস্ স্কুল এন্ড কলেজ’। তাদের পরীক্ষার্থী ছিল ২২৯ জন। তৃতীয় স্থানে আছে ’ইস্পাহানী পাবলিক স্কুল এন্ড কলেজ’। এবার প্রতিষ্ঠানটি থেকে ২১৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। ২১১ জন পরীক্ষার্থীর মধ্যে শতভাগ পাস করে ৪র্থ অবস্থানে রয়েছে হালিশহর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ। ৫ম অবস্থানে রয়েছে জোরারগঞ্জ বৌদ্ধ উচ্চ বিদ্যালয়। এই প্রতিষ্ঠান থেকে এবার ২০৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করে।

শিক্ষার্থীদের সংখ্যাগরিষ্ঠতার দিক থেকে পাসের হারের ভিত্তিতে সেরা দশে থাকা নগরের বাকি পাঁচ বিদ্যালয়ের মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে সিলভার বেলস গার্লস হাইস্কুল। এই প্রতিষ্ঠান থেকে ১৭৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। সপ্তম স্থানে রয়েছে মির্জা আহমেদ ইস্পাহানী স্মৃতি বিদ্যালয়। এই স্কুল থেকে ১৬৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। অষ্টম স্থানে রয়েছে চট্টগ্রাম ক্যান্টনমেন্ট বোর্ড উচ্চ বিদ্যালয়। প্রতিষ্ঠানটি থেকে এবার ১৪৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। নবম স্থানে রয়েছে চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ। এ প্রতিষ্ঠান থেকে ১৪৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। দশম স্থানে আছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ। এই প্রতিষ্ঠান থেকে ১৩৫ জন পরীক্ষার্থী অংশ নিয়ে সবাই কৃতকার্য হয়েছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এ এম এম মুজিবুর রহমান বলেন, এবারের পরীক্ষা ও ফলাফল প্রদান খুবই সুন্দর ও সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। এবছর শতভাগ ফেল করা কোন স্কুল আমাদের বোর্ডে আমরা পাইনি। তবে, গণিত ও উচ্চতর গণিতে শিক্ষার্থীরা আশানুরূপ ফলাফল অর্জন করতে পারেনি। তাছাড়া কোন পরীক্ষা কেন্দ্রে বহিস্কারেরও কোন ঘটনা ঘটেনি।

আজ রোববার (১২ মে) মাধ্যমিক ও সমমান পরীক্ষার ফল প্রকাশের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পরে ১১টায় ফলাফল নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠান এবং অনলাইনে একযোগে প্রকাশ করা হয়।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top