চট্টগ্রামে কারফিউ’র মধ্যে চলছে পোষাক কারখানা

চাটগাঁ নিউজ ডেস্ক : দেশব্যাপী চলমান কারফিউর মধ্যে চট্টগ্রামে চলছে পোষাক কারখানা। চট্টগ্রামে সাড়ে ৩শত পোশাক কারখানা মধ্যে প্রথম দিন মঙ্গলবার (২৩ জুলাই) অন্তত ২২০টি গার্মেন্টস খোলা ছিল। র‌্যাব পুলিশ বিজিবির প্রহরায় শ্রমিকরা কাজে যোগ দেন।

মঙ্গলবার সকালে তাদের যাতায়াতে জেলা প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। দূরদূরান্ত থেকে কারখানায় যোগ দেন প্রায় ৩ লাখ শ্রমিক।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবু বাসার মো. ফখরুজ্জামান বলেন, ‘রাস্তায় চলাচলের জন্য শ্রমিকদের আইডি কার্ডকে কারফিউ পাস হিসেবে গণ্য করা হবে। চট্টগ্রামে অসংখ্য শিল্প প্রতিষ্ঠান। লাখ লাখ শ্রমিক এখানে কাজ করেন। আমরা সব কারখানা যতো দ্রুত সম্ভব কর্মমুখী করছি। কারখানাগুলো যেন উৎপাদনে আসতে পারে সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।’

দেশের অর্থনৈতিক চাকা সচল রাখতে এই জরুরি সময়েও কারখানা সচল রাখা হয়েছে জানিয়ে চট্টগ্রাম ইউনি গার্মেন্টসের মানবসম্পদ বিভাগের ম্যানেজার সোহেল মাহমুদ বলেন, গার্মেন্টসের বিকল্প নেই। পোশাক কারখানা খোলা হয়েছে। শ্রমিকরা সবাই স্বতঃস্ফূর্তভাবে কাজ করছেন, সবার উপস্থিতিও রয়েছে স্বাভাবিক।

তিনি আরও বলেন, সরকারের প্রতি একটাই অনুরোধ, এ অবস্থায় রাস্তার নিরাপত্তা জরুরি। এটা দিলে শ্রমিকরা সহজভাবে কাজে যোগ দিতে পারবেন। এতে দেশের অর্থনীতির চাকাও আমরা সচল রাখতে পারবো।

চট্টগ্রামে দুটি ইপিজেডের অধীনে পোশাক কারখানা রয়েছে সাড়ে ৩ শতাধিক। যেখানে কাজ করেন পাঁচ লাখেরও বেশি শ্রমিক।

চাটগাঁ নিউজ/এসআইএস

Scroll to Top