চট্টগ্রামে প্রাথমিক ও মাধ্যমিকের বই পাবে ১৪ লাখ শিক্ষার্থী

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক: চট্টগ্রামের প্রাথমিক এবং মাধ্যমিক পর্যায়ের ১৪ লাখের বেশি শিক্ষার্থীর হাতে আজ নতুন কারিকুলামে মুদ্রিত নতুন বই তুলে দেওয়া হচ্ছে। স্কুলে স্কুলে বই উৎসবের মাধ্যমে শিক্ষার্থীদের বই প্রদান করা হয়।

সোমবার (১ জানুয়ারি) সকাল ১০টায় চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান নগরীর ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ে বই উৎসবের উদ্বোধন করেন।

জেলা শিক্ষা অফিস সূত্র জানায়, চট্টগ্রামে মাধ্যমিক পর্যায়ে ৩ লক্ষাধিক শিক্ষার্থী রয়েছে। বাংলা ও ইংরেজি মাধ্যমের পাশাপাশি সাধারণ শিক্ষা, কারিগরি শিক্ষা এবং মাদ্রাসার এসব শিক্ষার্থীকে আজ নতুন বই প্রদান করা হবে। প্রায় দেড় কোটি বই এসব শিক্ষার্থীর হাতে তুলে দেওয়ার প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। স্কুলে স্কুলে এসব বই পাঠিয়ে দেওয়া হয়েছে। আজ সকালে আনুষ্ঠানিকভাবে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে। নতুন কারিকুলামের আওতায় বিভাগ বিভাজন তুলে দেওয়া হয়েছে। নতুন কারিকুলামের আওতায় ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীকে অভিন্ন দশটি বই পড়তে হবে।

এদিকে আজ বছরের প্রথম দিন চট্টগ্রামের সাড়ে চার হাজারের বেশি প্রাথমিক বিদ্যালয়ে আনন্দমুখর পরিবেশে বই উৎসব অনুষ্ঠিত হবে। চট্টগ্রামে ২ হাজার ২৬৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ মোট ৪ হাজার ৫৪৬টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ে বর্তমানে ১১ লাখের বেশি ছাত্রছাত্রী অধ্যয়ন করছে। এসব শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিন আজ বই তুলে দেওয়ার যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের ৩টি বই, তৃতীয় থেকে ৬ষ্ঠ শ্রেণি পর্যন্ত ৬টি বই রয়েছে। চট্টগ্রামের ১১ লাখ শিক্ষার্থীকে ৪৪ লাখ ৪৮ হাজার ৫৯০টি বই দেওয়া হবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসের সহকারী মনিটরিং অফিসার মোহাম্মদ নুর মোহাম্মদ বলেন, কোমলমতি শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিন নতুন বই তুলে দেওয়ার যাবতীয় প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

Scroll to Top