চট্টগ্রামে ওয়ান সিটি টু টাউন প্রকল্প উদ্বোধনের অপেক্ষায়

নিজস্ব প্রতিবেদক: চট্টগ্রামে চীনের সাংহাই নগরীর আদলে তৈরি ‘ওয়ান সিটি টু টাউন’ প্রকল্প উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। আগামী ২৮ অক্টোবর শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ প্রকল্প উদ্বোধন করবেন।

প্রকল্পের আওতায় চট্টগ্রাম শহর ও কর্ণফুলীর দক্ষিণ পাড়ের আনোয়ারা উপজেলাকে একটি টানেলের মাধ্যমে যুক্ত করা হবে। এছাড়াও, সংযোগ সড়ক ও ওভারব্রিজ নির্মাণ করা হবে।

চট্টগ্রাম সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী আজ সৌন্দর্যবর্ধন কাজ সরেজমিনে পরিদর্শন করেছেন। এসময় তিনি বলেছেন, নগরীর ‘ওয়ান সিটি টু টাউন’ মডেলে গড়ে ওঠা চট্টগ্রাম প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে প্রস্তুত।

প্রকল্পের বিবরণ অনুসারে, নির্মাণাধীন টানেলের দৈর্ঘ্য হবে ৩ দশমিক ৪০ কিলোমিটার। এ ছাড়া ৫ দশমিক ৩৫ কিলোমিটারের একটি অ্যাপ্রোচ সড়কের পাশাপাশি একটি ৭২৭ মিটার ওভারব্রিজ রয়েছে।

টানেলটি নির্মাণে খরচ হচ্ছে ১০ হাজার ৩৭৪ কোটি টাকা। নদীর ৪০ মিটার গভীরে নির্মাণ করা হচ্ছে বঙ্গবন্ধু টানেল। এর দৈর্ঘ্য ৩.৪ কিলোমিটার। দুই পাড়ের সংযোগ সড়ক মিলিয়ে টানেলের দৈর্ঘ্য মোট ৯.৩৩ কিলোমিটার।

চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেড প্রকল্পের ঠিকাদার হিসেবে কাজ করছে। টানেলটি প্রস্তাবিত এশিয়ান হাইওয়েকে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সঙ্গে সংযুক্ত করবে এবং চট্টগ্রাম থেকে কক্সবাজারের দূরত্ব ৪০ কিলোমিটার কমিয়ে দেবে।

Scroll to Top