চট্টগ্রামের ১৬ আসনে প্রার্থীর ভাগ্য নির্ধারণ আগামীকাল

শেয়ার করুন

চাটগাঁ নিউজ ডেস্ক:দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ আগামীকাল রোববার (৭ জানুয়ারি) অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

চট্টগ্রামের ১৬টি সংসদীয় আসনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, তৃণমূল বিএনপি, সুপ্রিম পার্টি, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ইসলামিক ফ্রন্ট, কল্যাণ পার্টিসহ বিভিন্ন দল এবং স্বতন্ত্রসহ ১২৫ জন প্রার্থী ভোটযুদ্ধে আছেন।

১৬ আসনে মোট ভোটকেন্দ্র ২ হাজার ২৩টি এবং ভোট কক্ষের সংখ্যা ১৩ হাজার ৭৩২টি। ৪৭ হাজার ৫৪৪ জন ভোটগ্রহণ কর্মকর্তা (প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার) সংশ্লিষ্ট ভোটকেন্দ্রে দায়িত্ব পালন করবেন।

চট্টগ্রামে মোট ভোটার সংখ্যা ৬৩ লাখ ১৪ হাজার ৩৯৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩২ লাখ ৮৯ হাজার ৫৯০ জন এবং নারী ভোটার ৩০ লাখ ২৪ হাজার ৭৫১ জন। তৃতীয় লিঙ্গ (হিজড়া) ৫৬ জন।

সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট গ্রহণের লক্ষ্যে ৮২ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও ৩২ জন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কাজ করছেন। চট্টগ্রাম জেলা ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে ৯ হাজার পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়া ৯৬ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য, র‌্যাবের ৩২টি টহল টিম নির্বাচনী এলাকায় দায়িত্ব পালন করছেন। প্রতিটি ভোটকেন্দ্রে ৩ জন পুলিশ ও ১২ জন আনসার সদস্য দায়িত্বে রয়েছে।

১৬টি সংসদীয় আসনের মধ্যে ১০টি আসনের রিটার্নিং অফিসার চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। অপর ছয়টি আসনের রিটার্নিং অফিসার চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।

চট্টগ্রামের পুলিশ সুপার এস এম শফিউল্লাহ বলেন, শান্তিপূর্ণ নির্বাচনের লক্ষ্যে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পটিয়া, বাঁশখালী, সাতকানিয়া, লোহাগাড়া, মীরসরাই, জোরারগঞ্জ, ফটিকছড়ি-ভূজপুরকে বিশেষ নজরদারিতে রাখা হয়েছে।

জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণের জন্য আমাদের পক্ষ থেকে সব প্রস্তুতি নেওয়া হয়েছে। কোথাও কাউকে প্রভাব বিস্তার করতে দেবো না। প্রতিটি ভোটকেন্দ্রে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী বলেন, আমাদের সব প্রস্তুতি শেষ। চট্টগ্রামের ১৬ আসনে সব নির্বাচনী সামগ্রী চলে গেছে। নির্বাচন কমিশনের পূর্ব ঘোষণা অনুযায়ী ব্যালট পেপার কেন্দ্রে যাবে ভোটের দিন রোববার।

চাটগাঁ নিউজ/এমআর

Scroll to Top