ঘুমের দিক দিয়ে মানুষের চেয়ে এগিয়ে সাপ

চাটগাঁ নিউজ ডেস্কঃ পৃথিবীতে লক্ষ লক্ষ প্রজাতির প্রাণী রয়েছে। আর প্রত্যেকেরই জীবন যাপনের উপায় আলাদা। সেই তালিকায় রয়েছে সাপও। সাপের দৌড়, ঘুমানো এবং বয়স নিয়ে অনেকর প্রশ্ন রয়েছে, যার উত্তর বেশিরভাগ মানুষই জানেন না। কিন্তু আপনি কি জানেন, সাপ কত ঘন্টা ঘুমায়?

তথ্য অনুযায়ী, ঘুমের দিক থেকে সাপরা মানুষের চেয়ে এগিয়ে। নিদ্রামগ্ন থাকে দিনে ২০ ঘণ্টারও বেশি। শীতকালে বেশিরভাগ সাপ তাদের গর্তে এবং গুহায় লুকিয়ে থাকে। এই সময়ে তারা বেশিরভাগ সময় ঘুমোয়। ঠান্ডা আবহাওয়ায়, সাপ ২০ থেকে ২২ ঘন্টা ঘুমাতে পারে। অজগর বিশেষ করে শীতকালে একেবারে একটি বড় শিকার করে এবং তা খেয়ে বেশ কয়েকদিন ঘুমায়।

পাইথন প্রজাতির সাপগুলো এশিয়া, আফ্রিকা এবং অস্ট্রেলিয়ায় পাওয়া একটি বিশাল সাপ যারা দিনে ১৮ ঘন্টা পর্যন্ত ঘুমাতে পারে। একটি অজগরের ওজন ২৫০ পাউন্ড পর্যন্ত হতে পারে এবং এর দৈর্ঘ্য ২২ ফুট পর্যন্ত হতে পারে।

অ্যানাকোন্ডাকে বিশ্বের সবচেয়ে বড় সাপ হিসেবে বিবেচনা করা হয়, যা দক্ষিণ আমেরিকায় পাওয়া যায়। এর দৈর্ঘ্য ৪৪ ফুট এবং ওজন ৭০ থেকে ১৫০ কেজি পর্যন্ত। আকারে বড় হওয়ায় সাপের এক সময় বেশি খাবারের প্রয়োজন হয়। এই সাপ একনাগাড়ে খাবার খেয়ে অনেকক্ষণ ঘুমোয়। সাপ তীব্র গন্ধে সবচেয়ে বেশি ভয় পায়। আদা, রসুন ও ফিনাইলের গন্ধযুক্ত স্থান থেকে সাপ দূরে থাকে। উজ্জ্বল আলোয় তারা স্পষ্ট দেখতে পায় না। অনেক সময় উজ্জ্বল আলোর কারণে সাপও অন্ধ হয়ে যায়। পরিবেশের তাপমাত্রা বাড়তে শুরু করলেই সাপ ভয় পায়।

চাটগাঁ নিউজ/এসবিএন

Scroll to Top