গাজায় যুদ্ধবিরতিতে দৃঢ় প্রতিজ্ঞ নয় মার্কিন যুক্তরাষ্ট্র: হামাস

আন্তর্জাতিক ডেস্ক : গাজা উপত্যকায় মার্কিন যুক্তরাষ্ট্র যুদ্ধবিরতি বাস্তবায়নে দৃঢ় প্রতিজ্ঞ নয় বলে অভিযোগ করেছে হামাস। হামাসের শীর্ষ এক নেতা ওসামা হামডান এক বিবৃতিতে এ অভিযোগ করেন।

রোববার (১৮ আগস্ট) ফিলিস্তিনের একটি সংবাদমাধ্যমের বরাত দিয়ে ইরানের বার্তাসংস্থা ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সি (ইরনা) এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, হামাস নেতা ওসামা হামডান বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র আসলে গাজা যুদ্ধবিরতি বাস্তবায়নে দৃঢ় প্রতিজ্ঞ নয়। কারণ, যুদ্ধবিরতির প্রস্তাবনায় গাজা উপত্যকা থেকে ইসরায়েলের সৈন্য প্রত্যাহারের বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়নি।

ওসামা হামডান অভিযোগ করে বলেন, যুদ্ধবিরতির আলোচনায় ইসরায়েলের হাতে বন্দি মুক্তির বিষয়ে কিছু বলা হয়নি।

তিনি আরো অভিযোগ করেন, আলোচনার কথা বলে মার্কিন যুক্তরাষ্ট্র দখলদার ইসরায়েলকে আরো ধ্বংসযজ্ঞ চালানোর সুযোগ করে দিতে চাইছে।

এদিকে, বৃহস্পতি ও শুক্রবার (১৫-১৬ আগস্ট) কাতারের রাজধানী দোহায় দু’দিনের আলোচনা শেষে শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্র, কাতার এবং মিশরের প্রতিনিধিরা এক যুক্ত বিবৃতিতে জানান, তারা হামাস এবং ইসরায়েলের মধ্যে বিদ্যমান শূন্যতা পূরণ করার উদ্দেশ্যে দুই দেশের কাছে একটি প্রস্তাবনা পাঠিয়েছেন।

তারা বলেন, আগামী সপ্তাহে তারা ফের আলোচনায় বসবেন। তখন তারা গাজায় মানবিক পরিবেশ সৃষ্টি এবং হামাস ও ইসরায়েলের মধ্যে বন্দি বিনিময়ের বিষয়ে আরো আলোচনা করবেন।

এদিকে, গাজা থেকে স্বাস্থ্য মন্ত্রণালয় শনিবার (১৭ আগস্ট) এক বিবৃতিতে জানিয়েছে, ২০২৩ সালের ৭ অক্টোবরের পর থেকে ইসরায়েলের হামলায় এ পর্যন্ত ৪০ হাজার ৭৪ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন অন্তত ৯২ হাজার ৫শ ৩৭ জন।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top