ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ নাসির

চাটগাঁ নিউজ ডেস্ক: আরব আমিরাতের টি-টেন লিগে খেলতে গিয়ে দুর্নীতির সঙ্গে জড়িয়ে পড়ার অপরাধে সব ধরনের ক্রিকেট থেকে বাংলাদেশ জাতীয় দলের অলরাউন্ডার নাসির হোসেনকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। এরমধ্যে ছয় মাস স্থগিত নিষেধাজ্ঞা পেলেন বাংলাদেশের এই অলরাউন্ডার।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

নাসিরের বিপক্ষে অ্যান্টি করাপশন বিধিতে মোট তিনটি অভিযোগ প্রমাণিত হওয়ায় আইসিসি অ্যান্টি করাপশন ইউনিটের পক্ষ থেকে নিষেধাজ্ঞার শাস্তি ঘোষণা করা হয়। নাসির নিজেও স্বীকার করে নিয়েছেন।

জানা যায়, নাসির ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে টি-টেন লিগে অংশ নিয়েছিলেন। সেখানে সন্দেহভাজন ব্যক্তির কাছ থেকে উপহার নিয়েছিলেন বলে প্রমাণিত হয়েছে। তার বিরুদ্ধে আনা অভিযোগে জানানো হয়েছিল ২.৪.৩ ধারায় তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তাকে (ডিএসিও) ৭৫০ ডলারের বেশি অর্থ মূল্যের উপহার নেওয়ার বিষয়ে তথ্য জানাতে ব্যর্থ হয়েছেন তিনি।

এ ছাড়া ২.৪.৪ ধারায় তদন্তের দায়িত্বে থাকা ব্যক্তিকে দুর্নীতি বা ম্যাচ ফিক্সিংয়ের কোন প্রস্তাব তিনি পেয়েছিলেন কিনা, তাকে কোনভাবে প্ররোচিত করা হয়েছিল কিনা তা নিয়েও পরিস্কার ধারণা দিতে ব্যর্থ হয়েছেন এ অলরাউন্ডার। ২.৪.৬ ধারায় তার বিরুদ্ধে অভিযোগ আনা হয় যে তিনি দুর্নীতিতে যুক্ত ছিলেন এমন তদন্তের বিষয়ে দুর্নীতির তদন্তে থাকা কর্মকর্তাকে বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন বা কোন যুক্তি ছাড়াই তদন্তে সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছিলেন।

প্রসঙ্গত, দুর্নীতির অভিযোগে নাসিরের সঙ্গে অভিযুক্ত করা হয়েছিল আরও দুজনকে। তারা হলেন আরব আমিরাতের ক্রিকেটার রিজওয়ান জাভেদ ও সালিয়া সামান এবং কৃষ্ণা কুমার চৌধুরী।

উল্লেখ্য, আইসিসির সব শর্ত পূরণ করতে পারলে ২০২৫ সালের ৭ এপ্রিল থেকে আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন এ অলরাউন্ডার। নাসির সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ২০১৮ সালে। বাংলাদেশের হয়ে ১৯টি টেস্ট, ৬৫টি ওয়ানডে ও ৩১টি টি-টোয়েন্টি খেলেছেন এ অলরাউন্ডার।

 

চাটগাঁ নিউজ/এমএসআই

Scroll to Top