‘ক্যানসার এখন মরণব্যাধি নয়, সঠিক চিকিৎসায় ভালো হয়’

ক্যানসার যোদ্ধা সম্মাননায় ডা. ভাস্কর
শেয়ার করুন

চাটগাঁ নিউজ  ডেস্ক : ক্যানসার বিশেষজ্ঞ ডা. ভাস্কর চক্রবর্তীর চিকিৎসায় মরণব্যাধি ক্যানসারকে জয় করে সুস্থ জীবন ফিরে পাওয়া অসংখ্য ক্যানসার রোগীকে দেওয়া হয়েছে ক্যানসার যোদ্ধা সম্মাননা।

চট্টগ্রাম নগরীর নেভী কনভেনশনে শুক্রবার (২ ফেব্রুয়ারি) ডাক্তারের পক্ষ থেকে দেওয়া হয় এই সম্মাননা। এমন আয়োজন দেশের ইতিহাসে বিরল বলে মনে করছেন রোগী এবং রোগীর স্বজনরা।

শরীরে যেমন রোগ হবে হোক মনোবল শক্ত রাখলে সব রোগ জয় করা সম্ভব। ডাক্তার রোগীর সম্পর্ক হতে হয় পরিবারের সদস্যের মতো এমনটায় মনে করেন ডা. ভাস্কর চক্রবর্ত্তী।

ক্যানসার কেন হয়? হলে কি করতে হয়? এ বিষয়ে ডা. ভাস্কর চক্রবর্ত্তী বলেন, আমাদের দৈনন্দিন যে জীবনযাত্রার যে স্বাভাবিক পদ্ধতি বা নিয়ম আছে তা যদি বেনিয়ম হয় তাহলে ক্যানসার হওয়ার ঝুঁকি বেড়ে যায়। অনেকের খাওয়া-দাওয়ায় কিছু বদঅভ্যাস আছে তাদেরও ক্যানসার হতে পারে।

তিনি বলেন, আবার জেনেটিক ব্যাপারও রয়েছে। অর্থাৎ পরিবারে বাবা-মা’র যদি ক্যানসার থাকে তাহলে সন্তানেরও ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে। তবে জীবনযাত্রা যদি সুশৃংখলভাবে পরিচালিত করা যায় ক্যানসারের ঝুঁকি কমে যাবে।

ডা. ভাস্কর চক্রবর্তীর সভাপতিত্বে ক্যানসার যোদ্ধা সম্মাননা অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবু মো. হাশেম, বীর মুক্তিযোদ্ধা ইন্দু নন্দন দত্ত ও বীর মুক্তিযোদ্ধা মাহফুজুর রহমান, মেরিন সিটি মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডা. সুজত পাল, ভাইস প্রিন্সিপাল ডা. প্রদীপ কুমার দত্ত. চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রধান সুকান্ত ভট্টাচার্য্য, পটিয়া সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোজাম্মেল হকসহ অসংখ্য গুনীজন।

চাটগাঁ নিউজ/এসএ

Scroll to Top