কাপ্তাই লেকে খাঁচায় মৎস্য চাষে লাখপতি কাপ্তাইয়ের ইউনুস

শেয়ার করুন

কাপ্তাই প্রতিনিধি: বৈশ্বিক জলবায়ু পরিবর্তন এর প্রভাব পড়েছে পাহাড়ে। প্রচুর পরিমাণ গাছপালা থাকার পরও পার্বত্যঞ্চলে কমেছে বৃষ্টির পরিমাণ। তাই দক্ষিণ এশিয়ার বৃহত্তম কৃত্রিম লেক কাপ্তাই লেকে এই বছর কাঙ্খিত বৃষ্টি না হওয়ায় পানির স্থর  স্বাভাবিকের চেয়ে অনেক নীচে নেমে গেছে।

লেকে পানি কম হওয়ায়  মৎস্য উৎপাদনে এর বিরুপ প্রভাব পড়েছে। যার ফলে কাপ্তাই লেকের উপর নির্ভরশীল অনেক মৎস্য চাষী  বিকল্প হিসাবে  কাপ্তাই লেকে খাঁচায় মাছ চাষে ঝুঁকছেন।

তাদের একজন কাপ্তাইয়ের জেটিঘাট সংলগ্ন পূর্ব  পাড় এলাকার বাসিন্দা মো: ইউনুস। যিনি কাপ্তাই লেকে ১ শত ২০ টার মতো খাঁচায় তেলাপোয়া মাছ চাষ করে আর্থিকভাবে লাভবান হয়েছেন। পাশাপাশি মৎস্য চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন।

শনিবার (২৯ জুলাই) কাপ্তাই জেটিঘাটে কথা হয় সফল মৎস্যচাষী মো: ইউনুস এর সাথে। তিনি জানান, কাপ্তাই লেকে গত ২ বছর বৃষ্টি না হওয়ায় পানির পরিমান স্বাভাবিকের চেয়ে অনেক কম আছে। ফলে মৎস্য আহরণ কিছুটা কমেছে। তাই বিকল্প হিসাবে ১ বছর আগে আমি জেটিঘাট সংলগ্ন পূর্ব পাড়ে কাপ্তাই লেকে ১ শত ২০ টি মতো খাঁচা তৈরি করে তেলাপোয়া মাছের চাষ করি। কাপ্তাই উপজেলা সিনিয়র মৎস্য বিভাগের পরামর্শে  ১ বছরের মাথায় প্রতিটি তেলাপোয়া মাছের ওজন হয়েছে ৫০০ গ্রাম হতে ১ কেজি। এই বছর আমি মাছ বিক্রি করে প্রায় ৫ লাখ টাকার মতো লাভ করেছি। পাশাপাশি আমার ৮ জন কর্মচারীর বেতনও পরিশোধ করেছি।

মৎস্য চাষী ইউনুস আরোও জানান, আমি এই মৎস্য চাষ অব্যাহত রাখবো এবং আরোও সম্প্রসারণ করবো।

কাপ্তাই উপজেলা সিনিয়র মৎস্য অফিসার আরিফুর রহমান জানান, মো: ইউনুস সহ আরোও ১০ জন কাপ্তাই জেটিঘাট সংলগ্ন এলাকায় খাঁচায় মৎস্য চাষ করছেন, এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। তবে এই পদ্ধতিতে সবচেয়ে বেশি মৎস্য চাষ করছেন মো: ইউনুস। খাঁচায় মৎস্য চাষ কাপ্তাই লেকে পরিবেশের জন্য সবচেয়ে বেশী উপযোগী এবং গ্রহণেও নিরাপদ।

মৎস্য কর্মকর্তা  আরোও জানান, তাঁরা বানিজ্যিক খাবারের উপর ভিত্তি করে এই মাছ চাষ করে থাকে। যদিও বর্তমানে মৎস্য খাবারের দাম একটু বেশী তারপরেও উপজেলা সিনিয়র মৎস্য বিভাগের পক্ষ হতে তাদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। যেহেতু কাপ্তাই লেকে মাছের উৎপাদন কমছে তাই এই পদ্ধতিতে মাছ চাষে সকলে লাভবান হবেন। তবে কোনমতে যাতে খাঁচা হতে মাছ কাপ্তাই লেকে না পড়ে সেদিকে চাষীদের খেয়াল রাখতে হবে।

কাপ্তাই মৎস্য উন্নয়ন কর্পোরেশন এর ব্যবস্থাপক মাসুদ আলম জানান, খাঁচায় মৎস্য চাষ কাপ্তাই লেকে মৎস্য উৎপাদনের জন্য একটি ভালো পদ্ধতি। যেহেতু কাপ্তাই লেক সরকারি সম্পদ, তবে এখনোও সরকারি মৎস্য অধিদপ্তর হতে লেকে ব্যক্তিপর্যায়ে খাঁচায় মৎস্য চাষে আইনগতভাবে কোন   নীতিমালা করা  হয় নাই। তবে এই সংক্রান্ত একটি আইন মন্ত্রী পরিষদে আছে, যেটা অচিরেই পাশ হয়ে আসবে বলে আশা করছি।

প্রসঙ্গত: গত ২৬ জুলাই অনুষ্ঠিত জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে কাপ্তাই উপজেলা সিনিয়র মৎস্য বিভাগের পক্ষ হতে সফল মৎস্য চাষী মো: ইউনুসকে কাপ্তাই উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ মৎস্য চাষী হিসেবে পুরস্কৃত করা হয়।

Scroll to Top