কাপ্তাই বিএসপিআইয়ে ইনস্টিটিউট লেভেল স্কীল কম্পিটিশন অনুষ্ঠিত

শেয়ার করুন

কাপ্তাই প্রতিনিধি: রাঙামাটির কাপ্তাইয়ে অবস্থিত বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটে( বিএসপিআই) বৃহস্পতিবার (১৫ জুন) অনুষ্ঠিত হলো ইনস্টিটিউট লেভেল স্কীল কম্পিটিশন-২০২৩।

কম্পিটিশনে বিএসপিআই এর বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা প্রতিষ্ঠান চত্বরে স্থাপিত ২৫ টি স্টলে ২৫ টি  প্রজেক্ট উপস্থাপন করেন।

“স্মার্ট শিক্ষা স্মার্ট দেশ, শেখ হাসিনার বাংলাদেশ” এই প্রতিপাদ্য নিয়ে

কারিগরি প্রশিক্ষণকে জনপ্রিয় করার জন্য কারিগরি শিক্ষা অধিদপ্তরের এএসএসইটি প্রজেক্টের অর্থায়নে জনসচেতনতা মূলক কর্মসূচির অংশ হিসেবে এই ইনস্টিটিউট লেভেল স্কীল কম্পিটিশন-২০২৩ এর আয়োজন করা হয়েছে বলে জানান বিএসপিআই এর অধ্যক্ষ আব্দুল মতিন হাওলাদার ।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা কারিগরি শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত প্রকল্প পরিচালক (উপসচিব) মোঃ আব্দুর রহিম।

এসময় প্রধান অতিথির তিনি বলেন, পুঁথিগত বিদ্যার বাহিরে কারিগরি শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা কারিগরি শিক্ষা গ্রহণের মাধ্যমে কর্মক্ষেত্রে  অবদান রাখতে পারবে। তিনি আরোও বলেন, এখন শিল্পায়নের যুগ। তাই কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষতা অর্জন করে বিদেশ থেকে বৈদেশিক মুদ্রা অর্জন করে দেশকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করা যাবে।

বিএসপিআই এর অধ্যক্ষ মোহাম্মদ আব্দুল মতিন হাওলাদার এর সভাপতিত্বে স্কিল কম্পিটিশনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কাপ্তাই লাম্বার প্রসেসিং ইউনিট এর সহ ব্যবস্থাপক তীর্থ জিৎ রায়, কর্ণফুলী পেপার মিলস( কেপিএম) এর নির্বাহী প্রকৌশলী ইমাম ফখর উদ্দিন রাজী।

আলোচনা সভায় ওয়ার্ল্ড এডুকেশনবিডি এর  প্রধান নির্বাহী কর্মকর্তা গৌতম সেন বিদেশে উচ্চ শিক্ষার সুযোগ, দক্ষতার বহুমুখী ব্যবহার ও জ্ঞানের উৎকর্ষতা সাধনে করণীয় বিষয়ে বক্তব্য উপস্থাপন করেন।

স্বাগত বক্তব্য রাখেন বিএসপিআই এর কনস্ট্রাকশন ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান প্রকৌশলী মোশাররফ হোসেন।

উদ্বোধনের আগে প্রধান অতিথি শিক্ষার্থীদের তৈরী বিভিন্ন প্রজেক্ট পরিদর্শন করেন এবং তাঁদের নতুন নতুন উদ্ভাবনী দেখে মুগ্ধ হন ।

প্রজেক্টে অংশ নেওয়া বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট এর সিভিল উড ডিপার্টমেন্ট এর শিক্ষার্থী রাত্রী সাহা জানান, আমরা ইন্টেলিজেন্ট ট্রান্সফোর্ট সিস্টেম নিয়ে প্রজেক্ট তৈরি করেছি। এর বেশকিছু বেনিফিট রয়েছে। বিশেষ করে ট্রাফিক জ্যাম কমাতে এটি বেশ গুরুত্ব রাখবে।

 

কনস্ট্রাকশন ডিপার্টমেন্ট এর শিক্ষার্থী রাকিবুল হাসান জানান, আমরা গ্রীণ রেসিডেনসিয়াল মর্ডাণ টাওয়ার এর উপর প্রজেক্ট করেছি। অর্থাৎ আধুনিক ভবন বা নতুন ভবনে কিভাবে সবুজায়ন করা যায়। এবং এর সফলতা কি কি পাওয়া যায় সেই বিষয়ে বিস্তারিত গুরুত্ব প্রজেক্ট এর মাধ্যমে বর্ণনা করছি।

Scroll to Top