কলম্বিয়াকে হারিয়ে আর্জেন্টিনার ইতিহাস

স্পোর্টস ডেস্ক : ম্যাচজুড়ে উত্তেজনা তুঙ্গে ছিল। নির্ধারিত ৯০ মিনিট পেরিয়ে অতিরিক্ত সময়ের শেষ মুহূর্ত পর্যন্ত জয় হাতছাড়া হওয়ার শঙ্কায় ছিল আর্জেন্টিনা। তবে দুর্দান্ত আলবিসেলেস্তেরা সুযোগ দেয়নি কলম্বিয়াকে। ১-০ গোলের জয়ে নিশ্চিত করেছে কোপা আমেরিকার শিরোপা। গড়েছে ইতিহাস।

আজ মায়ামির হার্ড রক স্টেডিয়ামে কোপা আমেরিকা ফাইনালের নির্ধারিত সময় শেষ হয় গোল শূন্য সমতায়। এরপর অতিরিক্ত সময়ের ১১২ মিনিটে আর্জেন্টিনাকে জয় উপহার দেন বদলি হিসেবে নামা লাউতারো মার্টিনেজ। জিওভান্নি লো সেলসোর পাস ক্ষিপ্র গতিতে গিয়ে রিসিভ করে কলম্বিয়া গোলরক্ষক কামিলো ভারগাসকে পরাস্ত করেন ইন্টার মিলান তারকা।

২৮ বছর ধরে আন্তর্জাতিক শিরোপার খরায় ভুগছিল আর্জেন্টিনা। ২০২১ কোপা আমেরিকা জিতে অপেক্ষার অবসান হয় আলবিসেলেস্তেদের। শুধু তাই নয়, এরপর ২০২২ বিশ্বকাপও জিতে নেয় আকাশি-সাদারা। দুর্দান্ত গতিতে আর্জেন্টিনা পৌঁছে ২০২৪ কোপা আমেরিকার ফাইনালে এবং জিতেও নিয়েছে শিরোপা। এতে কোপা আমেরিকার সর্বোচ্চ ১৬ শিরোপার মালিক হয়ে গেলো আর্জেন্টিনা। সমান ১৫টি শিরোপা জিতে আর্জেন্টিনার সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিল উরুগুয়ে। কলম্বিয়াকে হারিয়ে এককভাবে সিংহাসনে আরোহণ করলো লিওনেল মেসি-আনহেল ডি মারিয়ারা।

টানা তিন আন্তর্জাতিক শিরোপা জেতার রেকর্ড ছিল না দক্ষিণ আমেরিকার কোনো দেশের। একটানা দুইবার মহাদেশীয় শিরোপা এবং এক বিশ্বকাপ জেতার কীর্তি দেখাতে পারেনি দক্ষিণ আমেরিকার কোনো দল। ২০২১ কোপা, ২০২২ বিশ্বকাপের পর ২০২৪ কোপা জিতে সেই রেকর্ডটিও নিজেদের করে নিলো আর্জেন্টিনা। ইউরোপের একমাত্র দেশ হিসেবে এই কৃতিত্ব আছে শুধু স্পেনের। ২০০৮ সালের ইউরো, ২০১০ বিশ্বকাপ এবং ২০১২ সালের ইউরো জিতে রেকর্ডটি গড়েছিল স্প্যানিয়ার্ডরা। এবার স্পেনের সেই রেকর্ডে ভাগ বসালো আর্জেন্টিনা।

চাটগাঁ নিউজ/এআইকে

Scroll to Top